কুসলের মহাকাব্যিক ইনিংসে শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৫

টেস্ট ম্যাচেও এমন উত্তেজনা ছড়াতে পারে! দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচটি না দেখলে হয়তো বিশ্বাসই হবে না। টেস্ট ইতিহাসে শ্রীলঙ্কার এই জয়টি একটু অন্যভাবে স্মরণীয় হয়ে থাকবে। শনিবার ডারবান টেস্টের চতুর্থ দিন শ্রীলঙ্কার যখন নবম উইকেটের পতন হয়েছিল তখন তাদের জয়ের জন্য প্রয়োজন ছিল ৭৮ রান।

এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার খেলোয়াড়রাও হয়তো আশা করেনি যে, এই ম্যাচে তারা জয় পাবে। কিন্তু সেখান থেকে অবিশ্বাস্যভাবে দলকে এক উইকেটের জয় উপহার দেন কুসল পেরেরা ও বিশ্ব ফার্নান্দো। এখানে কারো ভূমিকাকে ছোট করে দেখলে চলবে না। মূলত রান যা করার তা করেছেন কুসল পেরেরা। তাকে যোগ্য সঙ্গী দিয়েছেন ফার্নান্দো। ২৭ বল খেলে ৬ রান করেন ফার্নান্দো।

দশম উইকেট জুটিতে দুজনে মিলে ৭৮ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন। এর মধ্যে ফার্নান্দোর রান ৬। বাকি সব কুসলের। কুসল অপরাজিত থাকেন ১৫৩ রান করে। এই রান করার পথে তিনি ১২টি চার মারেন ও পাঁচটি ছক্কা হাঁকান। টেস্টে কুসলের এটি দ্বিতীয় সেঞ্চুরি। সাদা পোশাকের ক্রিকেটে এটি তার ব্যক্তিগত সেরা ইনিংস। এই জয়ের ফলে দুই ম্যাচ সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী শ্রীলঙ্কা।

গত ১৩ ফেব্রুয়ারি ডারবানে শুরু হয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিন টস হেরে ব্যাট করতে নেমে ২৩৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এরপর শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১৯১ রানে অলআউট হয়।

প্রথম ইনিংস শেষে ৪৪ রানের লিডে থাকে প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে তারা ২৫৯ রান করে অলআউট হয়। সবমিলিয়ে শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৩০৪ রান।

সংক্ষিপ্ত স্কোর

ফল: এক উইকেটে জয়ী শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৩৫ (৫৯.৪ ওভার)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৯১ (৫৯.২ ওভার)

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ২৫৯ (৭৯.১ ওভার)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ৩০৪/৯ (৮৫.৩ ওভার)

(দিমুথ করুণারত্নে ২০, লাহিরু থিরিমান্নে ২১, ওশাদা ফার্নান্দো ৩৭, কুসল মেন্ডিস ০, কুসল পেরেরা ১৫৩*, নিরোশান ডিকওয়েলা ০, ধনঞ্জয়া ডি সিলভা ৪৮, সুরঙ্গা লাকমল ০, লাসিথ এম্বালডেনিয়া ৪, কাসুন রাজিথা ১, বিশ্ব ফার্নান্দো ৬*; ডেল স্টেইন ২/৭১, ভারনন ফিল্যান্ডার ১/১৩, কেশভ মহারাজ ৩/৭১, কাগিসো রাবাদা ১/৯৭, দুয়ান্নে ওলিভার ২/৩৫, এইডেন মার্করাম ০/৪)।

ম্যাচ সেরা: কুসল পেরেরা (শ্রীলঙ্কা)।

(ঢাকাটাইমস/১৬ ফেব্রুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :