তেল রপ্তানি ঠেকাতে পারবে না আমেরিকা: ইরানের তেলমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ০৯:২৬

ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনার জন্য তেলের ক্রেতাদের আমেরিকা হুমকি-ধামকি দিচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানে। অপকৌশলের মাধ্যমে ইরানের তেল রপ্তানি ঠেকানোর মার্কিন বাসনা কোনোদিন পূর্ণ হবে না বলে উল্লেখ করেন তিনি।

বুধবার তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপ করার সময় এ মন্তব্য করেন জাঙ্গানে। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেয়ার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করেছে তেহরান এবং এ পরিকল্পনা সফল হবেই। তেল রপ্তানির ক্ষেত্রে বর্তমানের সাময়িক অসুবিধা ইরান কাটিয়ে উঠবে।

মার্কিন সরকার গত বছরের মে মাসে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়। এরপর নভেম্বরে তেল রপ্তানিসহ নানা খাতে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। তবে আটটি দেশকে ইরানের কাছ থেকে তেল কেনার জন্য ছয় মাসের ছাড় দেয় মার্কিন সরকার।

গত ২২ এপ্রিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ওই সব দেশকে দেয়া ছাড় প্রত্যাহার করে নেয়। ইরানের তেল রপ্তানি বন্ধ হলে আন্তর্জাতিক বাজারে যাতে তেলের ঘাটতি দেখা না দেয় সেজন্য সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত তেলের উৎপাদন বাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছে।

তবে ইরান শুরু থেকে বলে এসেছে, নিষেধাজ্ঞা দিয়ে ইরানের তেল রপ্তানি বন্ধ করা যাবে না।

ঢাকা টাইমস/২০জুন/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :