বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

দাবি আদায়ে অনড় শিক্ষার্থীরা, আন্দোলন গড়াল সপ্তম দিনে

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
| আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:২৯ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৫

উপাচার্যের পদত্যাগের দাবিতে গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন এক সপ্তাহে গড়াল। উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে বুধবারও বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন তারা।

শিক্ষার্থীদের একটাই দাবি উপাচার্যের পদত্যাগ। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

সকাল থেকেই শিক্ষার্থীরা ভিসিবিরোধী বিভিন্ন ধরনের শ্লোগান দিয়ে ক্যাম্পাস প্রকম্পিত করছেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ক্যাম্পাসের বাহিরে থাকা শিক্ষার্থীরাও ক্যাম্পাসে আসছেন।

উপাচার্যের পদত্যাগের দাবিতে গত শুক্রবার থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে যাচ্ছেন। প্রতিদিন ২০ জন করে শিক্ষার্থী অনশন কর্মসূচি পালন করছেন। আর বাকিরা অবস্থান ককর্মসূচিসহ নানা কর্মসূচি পালন করছেন।

আন্দোলনের সপ্তম দিন বুধবার আন্দোলনরত শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করবে। শিক্ষার্থীরা জানায়, তারা আজ সংবাদ সম্মেলন করবেন। এরপর উপাচার্যকে লাল কার্ড দেখাবে। এছাড়াও দুই ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে চোখে কালো কাপড় বেঁধে আন্দোলন চালিয়ে যাবেন।

উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে শিক্ষার্থীরা নানা অনিয়ম, দুর্নীতির অভিযোগ তোলেন। এছাড়া কথায় কথায় শিক্ষার্থী বহিষ্কার করারও অভিযোগ উঠে উপাচার্যের বিরুদ্ধে।

বিশেষ করে গত ১১ সেপ্টেম্বর আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ও ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করলে শিক্ষার্থীরা আরও বিক্ষুব্ধ হয়ে ওঠে। এজন্য উপাচার্যের পদত্যাগ দাবিতে গত শুক্রবার থেকে আন্দোলন করতে থাকেন তারা।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করলেও ভিসির অপসারণ দাবিতে অনড় শিক্ষার্থীরা। সেদিন থেকে এক দফা দাবি আদায়ে টানা আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষার্থীরা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ঘটনা তদন্ত করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে ইউজিসি। বুধবার কমিটির সদস্যরা তদন্ত করতে যাবেন বলে একটি সূত্র জানিয়েছে।

গত শনিবার ক্যাম্পাসের বাইরের বিভিন্ন স্থানে বহিরাগতদের হামলায় ২০ শিক্ষার্থী আহত হওয়ার ঘটনার পর শিক্ষার্থীরা আবারও হামলার আশঙ্কা করছেন। এ ঘটনায় সহকারী প্রক্টর মো. হুমায়ূন কবির পদত্যাগ করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনও ওই ঘটনায় কোনো মামলা করেনি। অবশ্য হামলার ঘটনায় ভিসি নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন এবং তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন।

ক্যাম্পাস উত্তাল থাকায় মেইন গেট ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :