যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:২৯ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:১২

মার্কিন যুক্তরাষ্ট্রকে উসকানিমূলক তৎপরতা বন্ধ করতে হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির সশস্ত্র বাহিনীর চিফ-অব-স্টাফ জেনারেল পাক জং চুন শনিবার এক সামরিক অনুষ্ঠানে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

জেনারেল চুন বলেন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য বিদ্বেষী রাষ্ট্র যদি আসন্ন নতুন ইংরেজি বছরে অশান্তি না চায় তাহলে তারা যেন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে উসকানিমূলক তৎপরতা বন্ধ করে।

উত্তর কোরিয়ার শীর্ষ নেতাসহ অন্যান্য রাজনৈতিক নেতাদের পক্ষ থেকে আমেরিকার বিরুদ্ধে বক্তব্য দেয়া একটি স্বাভাবিক ঘটনা হলেও দেশটির জেনারেলদের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য দেয়ার ঘটনা বিরল।

জেনারেল চুন বলেন, যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রের হুমকি থেকে আত্মরক্ষা করার স্বার্থে উত্তর কোরিয়া সম্প্রতি দুই দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

শনিবার উত্তর কোরিয়া একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্রের ইঞ্জিনের গুরুত্বপূর্ণ পরীক্ষা চালানোর কথা ঘোষণা করেছে। গত দুই সপ্তাহে এ নিয়ে একই ধরনের দু’টি পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া দেশটির বিরুদ্ধে বিদ্বেষী নীতি পরিহার করে সৎ উদ্দেশ্য নিয়ে আলোচনায় বসার জন্য যু্ক্তরাষ্ট্রকে চলতি বছরের শেষ নাগাদ সময় দিয়েছে। পিয়ংইয়ং বলেছে, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্র নীতি পরিবর্তন না করলে উত্তর কোরিয়া তার আগে অবস্থানে ফিরে যাবে।

আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে উত্তর কোরিয়া নতুন কোনো পরমাণু অস্ত্র বা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে পারে।

ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :