বাল্যবিয়ের বিরুদ্ধে পাঁচ শতাধিক শিক্ষার্থীর শপথ

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২০, ১৮:৫২

বাল্যবিয়ে বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করছে। কন্যা শিশুদের জন্য বয়ে এনেছে অভিশাপ। এই অভিশাপ থেকে সমাজকে মুক্ত করতে সরকারের নানা পদক্ষেপের পাশাপাশি ফরিদপুরের বোয়ালমারীতে ‘বাল্যবিয়ে প্রতিরোধ করি, কন্যা শিশুর জীবন গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে- ‘জানা সমাজকল্যাণ সংস্থা’ বাল্যবিয়ে রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাল্যবিয়ে নিয়ে মানুষকে সচেতন করার লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংস্থাটি শুরু করেছে গ্রামে গ্রামে উঠান বৈঠক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ও মা সমাবেশ।

এ উপলক্ষে বৃহস্পতিবার উপজেলার চতুল উচ্চ বিদ্যালয়ে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীকে নিয়ে বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য ‘বাল্যবিয়েকে না বলি’ শীর্ষক অনুষ্ঠান করে সংস্থাটি। চতুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম।

প্রধান অতিথি বলেন- ‘বাংলাদেশে ৬৬ শতাংশ কন্যা শিশুই তাদের ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বাল্যবিয়ের শিকার হয়। ফলে তারা শিক্ষা ও পুষ্টির অধিকার থেকে বঞ্চিত হয়। অল্প বয়সে মা হতে গিয়ে কন্যা শিশুদের অনেকের অনাকাক্সিক্ষত মৃত্যুমুখে পতিত হয়। তাই বাল্যবিয়ে বন্ধে তোমাদের এগিয়ে আসতে হবে এবং শিক্ষা, স্বাস্থ্য ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডে বেশি করে যুক্ত হতে হবে।’

বাল্যবিয়ের কুফল, বয়ঃসন্ধিকালের শারীরিক ও মানসিক পরিবর্তনে কিশোর-কিশোরী এবং পরিবারের ভূমিকা, স্বাস্থ্য, শিক্ষা ও সৃজনশীল অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়াকে প্রাধান্য দিয়ে আলোচনা করেন অনুষ্ঠানটির প্রধান আলোচক সাংবাদিক আমীর চারু বাবলু।

এ সময় পাঁচ শতাধিক শিক্ষার্থীকে বাল্যবিয়েকে না করার শপথ করান ‘জানা’ পরিচালক প্রভাষক বিকাশ রঞ্জন বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলা টিভির বোয়ালমারী ও আলফাডাঙ্গা প্রতিনিধি খান মোস্তাফিজুর রহমান সুমন, জয়ন্ত ভৌমিক, রুনা ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :