মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বাতিল

মোহাম্মদ ওয়াসি উদ্দিন, স্পেন
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩২

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০২০ স্মার্টফোনের সর্ববৃহৎ আয়োজন  করোনাভাইরাস ভয়ে বাতিল হয়েছে।

আয়োজকরা নিশ্চিত করেছেন যে বিশ্বের বৃহত্তম মোবাইল ফোনের সম্মেলন, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লুসি) করোনাভাইরাস উদ্বেগের কারণে বাতিল করা হয়েছে।

জিএসএম অ্যাসোসিয়েশন  জানিয়েছে যে, বার্সেলোনায় পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠানটি এগিয়ে যাওয়া ‘অসম্ভব’ হয়ে গিয়েছিল।

বিটি, ফেসবুক, এলজি, নোকিয়া, সনি এবং ভোডাফোন করোনাভাইরাসের আশঙ্কার কথা উল্লেখ করে এই অনুষ্ঠান থেকে বেরিয়ে আসার কথা প্রকাশ করে। আয়োজনটি না হওয়ার সম্ভাবনা আরও তীব্রতর হয় যখন এই সপ্তাহের শুরুতে, অ্যামাজন, সনি, এলজি ইলেক্ট্রনিক্স, এরিকসন, চিপমেকারস ইন্টেল এবং এনভিডিয়া বলেছিলেন যে, তারা সম্মেলনে অংশ নেবে না।

সাধারণত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস অনুষ্ঠানে ১০ লক্ষেরও বেশি লোক অংশ নেয়, যাদের মধ্যে প্রায় ৬০০০ চীন থেকে ভ্রমণ করে।

হাজার হাজার সংস্থাগুলো তাদের সর্বশেষ উদ্ভাবনগুলো প্রদর্শন করে, স্থানীয় অর্থনীতিতে একটি বিশাল সমৃদ্ধি দেয়।

ডয়চে টেলিকম বলেছিলেন যে, এত বড় আন্তর্জাতিক অতিথিদের নিয়ে তার কর্মীদের একটি বিশাল সমাবেশে প্রেরণ করা ‘দায়িত্বজ্ঞানহীন’ হবে।

এক বিবৃতিতে জিএসএমএর প্রধান নির্বাহী জন হফম্যান বলেন, বার্সেলোনা এবং আয়োজক দেশে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশের কারণে আজ জিএসএমএ  মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২০ বাতিল করেছে।

তিনি বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাব, ভ্রমণ উদ্বেগ এবং অন্যান্য পরিস্থিতিতে বিশ্বব্যাপী উদ্বেগে এই অনুষ্ঠানটি করা অসম্ভব করে দিয়েছে।

সিসিএস আভ্যন্তরীণ পরামর্শদাতার শিল্প বিশ্লেষক বেন উড বলেন, জিএসএমএ নিয়ন্ত্রণের বাইরে অবস্থার শিকার হয়েছিল।এটি একটি বিশাল হতাশা এই বছর শো এগিয়ে যাবে না।

প্রযুক্তি নিউজ সাইট; ওয়্যার্ডের একটি প্রতিবেদনে সুপারিশ করেছে যে, জিএসএমএ স্পেনীয় কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিষয়ক জরুরি ঘোষণা করার জন্য অনুরোধ রইল যাতে এই ইভেন্টটি বাতিল হয়।

এমতাবস্থায় গত ১২ ফেব্রুয়ারি জিএসএমএ হোস্ট সিটি পার্টিগুলোর সম্মতিক্রমে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ইভেন্টটি ২০২১ সালে ২২-২৫ ফেব্রুয়ারি বার্সেলোনা পালন করার ঘোষণা দেন।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :