মেলায় মামুন মিজানুর রহমানের ‘কোথায় তারে পাই’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৭

বইমেলায় প্রকাশ হয়েছে মামুন মিজানুর রহমানের গল্পগ্রন্থ ‘কোথায় তারে পাই’। বইটি প্রকাশ করেছে পরানকথা। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু।

জীবনের পথ আঁকাবাঁকা। অসমান্তরাল। অপরিকল্পিত। অচেনা। সরল বয়ানে জীবনের নানা গভীর প্রসঙ্গ নিয়েই এসব গল্প। কিন্তু সারল্য নয়, মামুন মিজানুর রহমানের গল্প ধারণ করে জীবনের দুস্তর পথচলার সমূহ জটিলতা। তার রয়েছে কুটিল চোখ এবং গা-জ্বালানো ভাষা। ঘটনার যে অংশগুলাকে তিনি ‘জুম’ করে কাছে এনে দেখাতে চান, সেদিকে অনেকেই যেতেও চান না।

তার গল্পের বিষয় ও ভাষা কিছুটা আলাদা। গল্পের আঙ্গিক ও আখ্যান নির্মাণে কতটা মুন্সিয়ানা, সেটা পাঠকের বিবেচ্য, কিন্তু ভাষা ও বিষয়ে তার স্বাতন্ত্র্যের কথা জোর গলায় বলা যেতে পারে।

তার গল্পের বিষয় সমকালীন যন্ত্রপ্রভাবিত গ্রামীণ ও নাগরিক জীবন। প্রেম-বিরহ, নিঃসঙ্গতা, নৃশংসতা, অবদমন, মৃত্যুচিন্তা ইত্যাদি সব আইটেমই কম- বেশি মশলা বিস্তার করেছে তার গল্পে।

তার গল্প পড়তে বসা কিছুটা ঝুঁকিপূর্ণ। অনেক ক্ষেত্রে তার চাবুকের আঘাত থেকে পাঠকও নিরাপদ নন। গল্পকার হিসেবে তিনি কিছুটা হিংস্র, জীবনের নির্মমতাক তুলে ধরার ক্ষেত্রে কোনো আলাপকেই তিনি এড়িয়ে যেতে চান না।

মামুন মিজানুর রহমান লেখালেখি শুরু করেন ছড়া দিয়ে। ছোটদের জন্যও লিখেছেন। কবিতা লিখছেন নিয়মিত, সঙ্গে গানও। তবে এখন পর্যন্ত কবিতা বা ছোটদের বই প্রকাশ হয়নি। তার সবগুলো বই-ই গল্পের। ‘কোথায় তারে পাই’ মামুন মিজানুর রহমানের তৃতীয় বই। ২০১৭ সালে তার প্রথম বই ‘হেসে হেসে ডুবেছিল চাঁদ’ প্রকাশ করেছে চৈতন্য এবং ২০১৮ সালে দ্বিতীয় গল্পের বই ‘দ্রোপদীর ভিতর-বাহির’ প্রকাশ করে জোনাকি।

‘কোথায় তারে পাই’ বইটি লিটলম্যাগ চত্বরের ৯০ নম্বর স্টল ও প্রকৃতির ৭০৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :