আমেরিকাকে তীব্র কটাক্ষ হানলেন হংকংয়ের নেতা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ জুন ২০২০, ১৬:০১

হংকং বিদ্রোহ নিয়ে নানা সময়ে চীনকে যেচে উপদেশ দেওয়া যুক্তরাষ্ট্রকে এক হাত নিয়েছেন হংকংয়ের নেত্রী ক্যারি ল্যাম। মার্কিন প্রেসিডেন্টকে খোঁচা দিয়ে তিনি বলেছেন, নিজের দেশে গণতন্ত্রকে টুঁটি চেপে হত্যা করে তারা আবার বিশ্ববাসীকে এ ব্যাপারে নসিহত করতে আসে।

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ এক যুবকের খুনের ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্র। দেশটির অন্তত ৭৫টি শহরে বড় ধরণের বিক্ষোভ চলছে। মার্কিনমুলুক ছাপিয়ে বিভিন্ন দেশেও ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী এই বিক্ষোভ।

গেল বছরের মাঝামাঝি সময় থেকে স্বাধীনতার দাবিতে উত্তাল হয়ে ওঠা হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন চালু করার কথা জানিয়েছে বেইজিং। তবে গত সপ্তাহে জাতিসংঘে এর তীব্র বিরোধিতা করেছে ব্রিটেন ও আমেরিকা। প্রতিবাদে আংশিক স্বায়ত্তশাসিত হংকংকে কিছু সুবিধা প্রত্যাহারের ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন।

এরপর এই প্রথম মঙ্গলবার প্রকাশ্যে মুখ খুললেন ল্যাম। ওয়াশিংটনকে খোঁচা দিয়ে বলেছেন, মার্কিন প্রশাসন কীভাবে বিক্ষোভ নিয়ন্ত্রণ করছে, তা তো আমরা দেখতেই পাচ্ছি। তারা বিক্ষোভ দমন করতে সেনাবাহিনী নামানোর হুমকি দিচ্ছে। অথচ গত বছর হংকংয়ে যখন বিক্ষোভ ছড়িয়েছিল, তাদের অবস্থানটা ছিল একেবারে বিপরীত। আমেরিকার মতো দেশগুলো দুমুখো নীতি নিয়ে চলে।

(ঢাকাটাইমস/০৩জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত