ঘনঘন বৃষ্টিপাতে লোকসানের আশঙ্কা লিচু চাষিদের

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২০, ১২:৫৫

ঠাকুরগাঁওয়ের লিচুর কদর দেশজুড়ে। কিন্তু ঘনঘন বৃষ্টিতে বাগানের বেশিরভাগ লিচু গাছ থেকে ঝড়ে পড়েছে। এছাড়া টানা বৃষ্টির কারণে হরমোন জাতীয় কীটনাশক স্প্রে করা সম্ভব হয়নি। তাই লিচুতে মাংসল আঁশ তৈরি হয়নি এবং আকারেও অনেক ছোট রয়ে গেছে। এ অবস্থায় লোকসানের আশঙ্কা করছেন জেলার লিচু চাষিরা।

কৃষি বিভাগ জানায়, বর্তমানে বাজারে প্রতি হাজার লিচু ২০০০ থেকে ৩০০০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। চলতি বছর জেলায় ৩০০০ হেক্টর জমিতে প্রায় ২০০০ বাগানে লিচুর চাষ হয়েছে। আর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৭১০০ মেট্রিক টন। ফলন আশানুরুপ হলে লিচু বিক্রি করে গত বছরের মতো জেলার চাষিদের প্রায় ৩০ কোটি টাকা আয় হতো। তবে এ বছর বৃষ্টির কারণে ফলন অর্ধেক কমে যাওয়ায় ১৫ কোটি টাকা লোকসানের আশঙ্কা করছেন লিচু চাষিরা।

লিচু বাগান মালিক ও চাষিরা জানান, এ বছর শুরুর দিকে আবহাওয়া ভাল থাকলেও শেষের দিকে ঘনঘন বৃষ্টিতে অনেক লিচু গাছ থেকে ঝড়ে পড়েছে। বৃষ্টির কারণে ফলের আকারও বড় হয়নি। মাংসলও তৈরি হয়নি। আকর্ষনীয় রঙ না হওয়ায় বাজারে তেমন চাহিদা নেই। লাভের আশায় বাগান ভাড়া নিয়ে বেশিরভাগ ব্যবসায়ী লোকসান গুনবেন বলে আশঙ্কা তাদের।

তবে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, পরিবহন সংকট কেটে যাওয়ায় এবং বাজারে দাম ভাল থাকায় চাষিরা পূর্বের বছরের ন্যায় লাভবান হবেন।

ঢাকাটাইমস/৫জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :