‘অধ্যাপক এমাজউদ্দীন অমর হয়ে থাকবেন তার কর্মে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০২০, ২৩:৩৭

রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজদ্দীন আহমদ জাতীয়তাবাদী শক্তির বাতিঘর এমন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকেরা। তারা মনে করেন, এমাজউদ্দীন আহমদ তার কর্মের মাধ্যমে দেশবাসীর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

সোমবার রাতে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় শিক্ষকেরা বলেন, দেশের বর্তমান সংকটময় মুহূর্তে ড. এমাজদ্দীন আহমদের মৃত্যু অপূরণীয় ক্ষতি। তিনি স্বশরীরে না থাকলেও তার কর্মের দ্বারা তিনি সকলের কাছে অমর হয়ে থাকবেন।

ঢাবি সাদা দলের উদ্যোগে স্মরণসভায় সভাপতিত্ব করেন ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম।

সভার শুরুতেই মরহুম এমাজউদ্দীন আহমদসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরো যেসব শিক্ষক মারা গেছেন তাদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্মৃতিচারণ করতে গিয়ে অধ্যাপক ড. এসএমএ ফায়েজ বলেন, মরহুম এমাজউদ্দীন আহমদ তরুণদের মতো স্বপ্ন দেখতেন উৎসাহ দিতেন। ছাত্র শিক্ষক সবার কাছে ছিলেন খুবই জনপ্রিয়। আসলে যার সম্পর্কে বলে শেষ করা যাবে না। তার মাঝে ছিল অসীম ধৈর্য। তিনি ছিলেন চরিত্রে ও ব্যক্তিত্বে সফল। মহান আল্লাহ তায়ালা এমাজউদ্দীন আহমদ স্যারকে জান্নাত নসিব করুন এবং পরিবারকে শোক সইবার তৌফিক দান করুন।

ড. সদরুল আমিন বলেন, এমাজউদ্দীন আহমদ একজন বড় মনের এবং ভালো মানুষ ছিলেন। তার মৃত্যুতে দেশ ও জাতির বড় ধরনের ক্ষতি হলো। তার শূন্যতা কখনো পূরণ হবে কি না আমরা থেকে জানি না।

অধ্যাপক আখতার হোসেন খান বলেন, মরহুম এমাজউদ্দীন আহমদ সত্যিকারের একজন অভিভাবক ছিলেন। দেশের তথা জাতীয়তাবাদীদের প্রকৃত অভিভাবক ছিলেন তিনি। তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। তার মুখে আর কখনো ‘বাপু’ ডাকটি শোনা হবে না।

ড. ছিদ্দিকুর রহমান খান বলেন, অধ্যাপক এমাজউদ্দীন আহমদ ছিলেন আমাদের একজন শ্রদ্ধেয় অভিভাবক। যার লেখা রাজনৈতিক ইতিহাস যুগ যুগ ধরে পঠিত হবে। তিনি তার কর্মের মাধ্যমে আমাদের মাঝে চিরস্মরণীয় এবং অমর হয়ে থাকবেন।

সভাপতির বক্তব্যে ড. এবিএম ওবায়দুল ইসলাম বলেন, এমাজউদ্দীন আহমদ ছিলেন অত্যন্ত সাবলীল মানুষ। তিনি ছিলেন আমাদের বাতিঘর। জীবনের শেষ দিনগুলোতে তিনি জাতীয়তাবাদী শক্তির অন্যতম প্রেরণার বাতিঘর। তিনি ছিলেন খুবই কর্মক্ষম এবং পাংচুয়াল। মহান আল্লাহ তায়ালা তাকে জান্নাত নসিব করুন।

যুগ্ম আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমানের পরিচালনায় সভায় অংশগ্রহণ করেন অধ্যাপক আফম ইউসুফ হায়দার, বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, অধ্যাপক ড. তাজেমরী এস ইসলাম, ড. সুকোমল বড়ুয়া, ড. সিরাজুল ইসলাম, ড. এম আব্দুর রশিদ, ড. লায়লা নূর ইসলাম, অধ্যাপক আনোয়ারুল ইসলাম, সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান, ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. আল মোজাদ্দেদী আলফেসানী, ড. মুসলেহ উদ্দিন আহমেদ, খন্দকার মেজবাহ উদ্দিন, ড. এমাজউদ্দীন আহমদের মেয়ে অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, ড. আবদুল করিম, অধ্যাপক চেমন আরা, ড. মাহমুদ ওসমান ইমাম, তাহমিনা আখতার, মো. আলী জিন্নাহ, অধ্যাপক আতাউর রহমান মিয়াজী, ড. মো. সানাউল্লাহ, অধ্যাপক ইয়ারুল কবির, মো. আলআমিন, দেবাশীষ পাল, সাইফুদ্দিন আহমেদ, কাজী মাহবুবুর রহমান, আহমেদ বশির, শেখ ইউসুফ, সালমা ইসলাম, বুশরা মেহজাবিনসহ অসংখ্য শিক্ষক।

(ঢাকাটাইমস/২০জুলাই/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বেরোবিতে মাদক সেবন অবস্থায় ৪ শিক্ষার্থী আটক 

শীর্ষ ৮ পদে পরিবর্তন আনছে চবি

‘প্রাচ্যের মানবিকতা ও ঐতিহ্যপূর্ণ সংস্কৃতির প্রাণশক্তি দিয়ে বিশ্বকে গড়ে তুলতে হবে’

‘শেখ হাসিনার প্রত্যাবর্তনের মধ্য দিয়ে ফিরে এসেছে বাংলাদেশের স্বয়ংসম্পূর্ণতা’

লেখাপড়ায় থিউরির পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হবে: চবি উপাচার্য

হাবিপ্রবিতে পক্ষকালব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন 

ইবিতে ১২ কোটি টাকা ব্যয়েও মিলছে না কাঙ্ক্ষিত পরিবহন সেবা

একাদশে পাঠদান শুরু ৩০ জুলাই

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ফলাফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইসিটি কনসালটেন্ট সরোয়ারের মৃত্যুতে উপাচার্যের শোক

এই বিভাগের সব খবর

শিরোনাম :