আকবরদের সাফল্যের মানদণ্ড অনুসরণ করবে বিসিবি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২০, ২২:৪৬

আকবর আলী ও তার দলের যুব বিশ্বকাপ জয়ের সাফল্যের মানদণ্ড যথার্থভাবে অনূর্ধ্ব-১৯ নতুন দলকে এ বছর কঠোরভাবে অনুসরণ করাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অনূর্ধ্ব-১৯ আগের দলটির সফলতার সবচেয়ে বড় নিয়ামক ছিল বিপুল পরিমাণ ম্যাচ খেলানো। বিষয়টি বিভিন্ন সময়ই উল্লেখ করেছেন আকবর আলী ও তার দলের সদস্যরা।

এই করোনা মহামারীতেও ইয়ং টাইগারদের জন্য পরিকল্পনার ছক কষেছে বোর্ড। তারা এটি নিশ্চিত করেছে যে যত বেশি সম্ভব ম্যাচের ব্যবস্থা করতে হবে অনূর্ধ্ব-১৯ দলের জন্য। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য ২০২২ যুব বিশ্বকাপের ট্রফি অক্ষুন্ন রাখার মিশনে নামবে দলটি।

ন্যাশনাল গেম ডভেলপমেন্ট ম্যানেজার এইএম কাওসার সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আগের দলটির সাফল্যের নেপথ্যে ছিল প্রচুর পরিমাণে ম্যাচ খেলানো। বিশ্বকাপ জয়ের লক্ষ্যে আমরা আগের দলটির জন্য দুই বছরের কর্মপরিকল্পনা গ্রহণ করেছিলাম। আর এর ফলাফল আপনারা নিজ চোখে দেখতে পেলেন। ’

গত বিশ্বকাপে সবাইকে বিস্মিত করেছে আকবর আলীর দল। শক্তিশালী ভারতকে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জয় করেছিল বাংলাদেশের যুবারা। সামনে থেকেই ফাইনালে দলকে নেতৃত্ব দিয়ে গেছেন আকবর আলী। সংগ্রহ করেন অপরাজিত ৪৩ রান। অসাধারণ এই সফলতার নেপথ্যে ছিল বিশ্বকাপের আগে বেশ কিছু ম্যাচে অংশগ্রহণ। প্রস্তুতির জন্য দলটি সর্বমোট ৩৬টি ম্যাচে অংশ নিয়েছিল। যে কারণে বর্তমান দলটিকে তাদের উত্তরসূরীদের সেই পথে এগিয়ে নিতে চায় বিসিবি।

পরে আকবর নিজেই জানিয়ে দিয়েছিলেন, এই ধরনের চাপ মোকাবেলায় তাদের সহায়তা করেছে আগের ম্যাচগুলো। প্রচুর ম্যাচ খেলার পাশাপাশি আকবর ও তার দলকে কিছুটা আড়ালেই রাখা হয়েছিল। সঠিক মনোযোগের জন্য এটি ছিল আরেকটি কার্যকর উপায়। একই পরিকল্পনা বয়স ভিত্তিক নতুন দলটির জন্যও প্রযোজ্য।

কোভিড-১৯ এর মহামারীতে ইতোমধ্যে কয়েকটি মাস তাদের নষ্ট হয়েছে। কাওসার বলেন, এখন তাদের লক্ষ্য ওই ঘাটতিটুকুও পুষিয়ে আনা। এ বিষয়ে করণীয় ঠিক করতে বদ্ধপরিকর বিসিবি।

কাওসার বলেন, ‘নতুন এই দলের জন্য আমরা অন্তত ৩০টি ওয়ানডে ম্যাচের ব্যবস্থা করতে চাই। এবং ৫-৬টি চার দিনের ম্যাচ। সুযোগ হলে এর বেশি ম্যাচে খেলতে চাই আমরা। মহামারীর কারণে ইতোমধ্যে আমরা বেশ কিছু ম্যাচ খেলার সুযোগ হারিয়েছি।’

(ঢাকাটাইমস/৩০ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :