মার্কিন মুলুকে বাঙালি দম্পতির দেশি সবজির খামার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ আগস্ট ২০২০, ০৯:২৪ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২০, ০৯:১৭

কচু শাক, কচু লতি, লাল শাক, ঢেঁড়শ, লাউ, বেগুন দেশের এমন অনেক পরিচিত শাকসবজি নিজের ক্ষেত থেকে তুলতে কার না ভালো লাগে! আর সবজিগুলো যদি দেশের গন্ডি পেরিয়ে সুদূর মার্কিন মুলুকের শখের ক্ষেতে পাওয়া যায় নিশ্চয়ই তা অন্যরকম অনুভূতির জন্ম দেয়। এক যুগ ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করা বাংলাদেশের মাহবুবুর রহমান ও আয়শা আক্তার শম্পা (আয়শা মাহবুব) দম্পতির মেরিল্যান্ডের ক্ষেতে পাওয়া যাচ্ছে এমন সবজির সমাহার।

দীর্ঘ সময়ের প্রবাস জীবনে এই প্রথম নিজেদের মেরিল্যান্ডের বাসস্থানের আশপাশে গড়ে তুলেছেন শখের কৃষি আঙ্গিনা। বছরের নির্দিষ্ট সময়ে সম্পূর্ণ কীটনাশকমুক্তভাবে উৎপাদিত সবজি নিজেরাও খাচ্ছেন তৃপ্তি সহকারে। আবার দেশটিতে থাকা স্বজন-পরিচিতজনদেরও দিচ্ছেন উপহার হিসেবে।

কৃষাণী বনে যাওয়া শম্পা নিজের ক্ষেতের হরেক রকমের সবজি তুলে আনন্দ ভাগাভাগি করতে ছবি তুলে ফেসবুকে পোস্ট দেন। যা দেখে অনেকেই সাধুবাদ জানান, কেউ আবার উপহার পাঠানোর আবদারও করছেন!

শুধু সবজিই নয়, বিভিন্ন ধরনের ফুলের গাছও লাগিয়েছেন মাহবুব-আয়শা দম্পতি। করোনাকালে কৃষি আঙ্গিনায় কাজ করে লকডাউনের সময়টা বেশ ভালোই উপভোগ করেছেন তারা।

এমন উদ্যোগ এবং নিজের অনুভূতির কথা জানতে বিস্তারিত কথা হয় আয়শা মাহবুবের সঙ্গে। ঢাকাটাইমসকে তিনি জানান, গত এক যুগ ধরে আমরা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও মেরিল্যান্ড স্টেটে বসবাস করছি। বর্তমানে আমরা পটমাক, মেরিল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করছি। এটা ওয়াশিংটন ডিসি মেট্টো এলাকা নামেও পরিচিত। আমাদের একপুত্র ও কন্যা সন্তান রয়েছে। দীর্ঘ প্রবাস জীবনের দেশপ্রেম এবং স্বদেশ ও প্রকৃতির সান্নিধ্য পেতেই গড়ে তুলি শখের আঙ্গিনা কৃষি।

কিভাবে শুরু করলেন এমন ক্ষেত- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা স্থানীয় গ্রোসারি এবং বন্ধুদের কাছ থেকে বীজ সংগ্রহ করি। জমি চাষ ও পরিচর্যা করতে হোম ডিপো থেকে কেনা জৈব সার ব্যবহার করি। এখানে ৩-৪ মাস গ্রীষ্মকাল আর এই সময়ই সবজির চাষ করতে হয়। শীতকালে তীব্র ঠাণ্ডার কারণে সবজি চাষ সম্ভব নয়। সাধারণত মার্চ-এপ্রিল মাসে টবে বীজ রোপণ করি, তা মে মাসের শেষ কিংবা জুনের প্রথম দিকে টব থেকে মাটিতে রোপণ করি। জুলাইয়ের মাঝামাঝি ফসল আসতে শুরু করে এবং অক্টোবর পর্যন্ত ফসল পেয়ে থাকি।

এ বছরই প্রথম চাষ শুরু করার কথা জানিয়ে শম্পা বলেন, প্রথমবারই আলহামদুলিল্লাহ আমাদের কৃষি খামার পরিপূর্ণ হয়ে উঠেছে। আমাদের আঙ্গিনায় প্রায় সব সবজিই আবাদ করেছি। লাল শাক, পাট শাক, সরিষা, মূলা, ঢেঁড়স, টমেটো, সীম, লাউ, করলা, বেগুন, কুমড়া, শসা, আলু, মরিচ, কচু শাক শখের ক্ষেত থেকে পেয়েছি।

নিজেদের চাহিদা পূরণ করে আত্মীয় ও বন্ধুদের উপহার হিসেবে দেয়ার কথা জানিয়ে তিনি বলেন, প্রবাস জীবনে ভালোলাগা, ভালোবাসা থেকেই কৃষিকাজ করা। আর এই কৃষিকাজ করে খুব প্রশান্তি ও কীটনাশক মুক্ত দেশীয় সবজি উপভোগ করছি।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :