চীনের স্বর্ণখনিতে আটকা পড়া ১১ শ্রমিক উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ১৬:২৬

চীনের স্বর্ণের খনিতে আটকা পড়া ২২ শ্রমিকের মধ্যে ১১ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে কর্তৃপক্ষ। গত ১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশের কিক্সিয়া শহরের খনিতে বিস্ফোরণ হলে ২২ শ্রমিক নিচে আটকা পড়েন।

সিএনএনের খবরে বলা হয়েছে, প্রথম শ্রমিককে রবিবার বেলা ১১টা ১৩ মিনিটে উদ্ধার করা হয়। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার খবর অনুযায়ী, উদ্ধারকৃত ওই শ্রমিক মারাত্মক শারীরিক দুর্বল অবস্থায় ছিলেন। বাকি ১০ জন শ্রমিককে খনির গভীর থেকে উদ্ধার করা হয়। এর মধ্যে একজন আহত হন। কিন্তু ওই শ্রমিক কতটা আহত হয়েছেন সে বিষয়ে কিছু বলা হয়নি। এছাড়া বিস্ফোরণের দিন মাথায় আঘাত লেগে একজন শ্রমিক মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। বাকি ১০ জন শ্রমিক কী অবস্থায় আছেন সেটা জানা যায়নি।

এর আগে চীনের গণমাধ্যমের খবরে বলা হয়, খনির ১৯৬৯ ফুট গভীরে আটকা পড়া ১০ জন শ্রমিকের সঙ্গে একটি চ্যানেল খুড়ে টেলিফোন লাইনের মাধ্যমে কর্তৃপক্ষ যোগাযোগ করতে সক্ষম হয়। রবিবার যাদেরকে উদ্ধার করা হয়েছে তার মধ্যে সেই ১০ জন আছে কি না সেটা নিশ্চিত হওয়া যায়নি।

গত ১০ জানুয়ারি খনির প্রবেশ পথ থেকে ৮০০ ফুট নিচে বিস্ফোরণের পর কর্তৃপক্ষ শ্রমিকদের কাছে পৌঁছানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিল। গত বৃহস্পতিবার চীনের কর্তৃপক্ষ জানায়, ৭০ টন ধ্বংসাবশেষ খুড়ে শ্রমিকদের কাছে পৌঁছাতে অন্তত ১৫ দিন সময় লাগবে। একটি খাদের মাধ্যমে তাদের কাছে খাদ্য, কম্বল, মেডিকেল ও পুষ্টি সামগ্রী পৌঁছানো হয়। তারা ভালো শারীরিক অবস্থায় ছিল বলেও জানানো হয়।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/কেআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :