রোজাদারের স্বাস্থ্যকর সেহরি

ডা. মো. জাহাঙ্গীর কবির
| আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ১৬:২৩ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ১৪:২৪

অনেকেই জানতে চান ইফতার ও রাতের খাবারটা আমরা কিভাবে খাব বা কেমন হবে খাবার। রাতের খাবার বিষয়ে যেটা করতে হবে, রাতের খাবারে প্রচুর সবুজ শাকসবজি রাখতে হবে। যারা ভাত খেতে চান তারা ভাত খাবেন খুব অল্প পরিমাণে। আমাদেরকে চিন্তা করতে হবে যে ভাতটা যেন আমরা ওষুধের মতো খাব। তাহলে ভবিষ্যতে ভাতের মতো করে ওষুধ খেতে হবে না। এই কথাটা আমি প্রায়ই বলি।

সবুজ শাকসবজিতে প্রচুর ভিটামিন রয়েছে। বিশেষ করে করোনা পরিস্থিতিতে আমাদের যে ভিটামিনগুলো খুব প্রয়োজন সেগুলো সবুজ শাকসবজিতে পাব। যে পরিমাণেই আমি খাই না কেন চেষ্টা করব যেন খাবারের প্লেটের বেশিরভাগই যেন সবুজ শাকসবজিতে ভরা থাকে। আর অল্প পরিমাণে লাল চালের ভাত হলে তাহলে খুবই ভালো হয়। আর মাছ, মাংস বা ডিম নিজের পছন্দ অনুযায়ী যেটা পছন্দ সেটা খাব। আবার চেষ্টা করতে হবে যেন ভালো তেলে রান্না হয় অর্থাৎ হয় খাঁটি সরিষার না হয় এক্সট্রা ভার্জিন অয়েলে রান্না করতে।

এছাড়া কোন সময়টাতে আমরা খাব? এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ইফতারের পর পরেই পরে আমরা নামাজ পড়ে আসি। তারপরেই আমরা খাওয়ার চেষ্টা করব।এতে করে হবে কি আপনি চাইলে অনেক বেশি খেতে পারবেন না। আপনি যখন ঘুমাতে যাবেন এবং খাওয়ার মাঝখানে একটা সময় তৈরি হবে। যেটা আমরা চাই যে অন্তত তিন ঘন্টার একটা গ্যাপ যেন থাকে। যদি আমরা ৭ টার ভেতর খাওয়াটা শেষ করতে পারি বা সাড়ে সাতটার ভেতরে আমরা করতে পারি। তাহলে সাড়ে দশটার ভিতরে ঘুমাতে যাওয়া যাবে।দশটা-সাড়ে দশটায় ঘুমাতে গেলে তিন ঘন্টার একটা গ্যাপ তৈরি জবে। এটা খুব জরুরি।

আর আমরা যারা তারাবি পড়ি তাদের জন্য এটা ভালো হয়।আর যারা ডায়াবেটিস থেকে মুক্তি পেতে চাচ্ছেন বা ওজন কমাতে চাচ্ছেন। তাদের জন্য আমরা বলি সেহেরিতে আমরা যথাসম্ভব অল্প খাব। দুটো ডিম খেতে পারেন ঘি দিয়ে দিয়ে ভাজা বা অল্প একটু বাদাম খেতে পারেন। আমি ব্যক্তিগতভাবে সামান্য লবন মিশিয়ে পানি খায়।বা ডাবের পানি খায়। আমি সেহেরিতে চেষ্টা করি সলিড কোনোকিছু না খেতে। আর যাদের ভাত খেতেই হবে। ভাত না খেলে হবেই না তাদের জন্য বলি- ভাত খেলে কিন্তু খুধা বেশি লাগে। ভাত যারা খাবেন তারাও অল্প পরিমাণে খাবেন।সেখানেও শাকসবজি প্রচুর পরিমাণে রাখবেন।

শর্করা খাবার সেহরিতে না খান তাহলে খুব ভালো হয়। বিশেষ করে ওজন কমানো ও বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকার জন্য।সাথে সালাদ আইটেম রাখবেন। একটু টক দই রাখবেন।সঙ্গে মাছ, ডিম বা মাংস খেতে পারেন। তবে একটু সাবধান। বিশেষ করে গরুর মাংস, খাসির মাংসের ক্ষেত্রর। কারণ অনেকের অভিযোগ-কোষ্ঠকাঠিন্য হচ্ছে। তো তাদের জন্য এটা একটা সমস্যা। এসময় পানির বিষয়টা খেয়াল রাখবেন।আমরা ইফতারের পর থেকেই চেষ্টা করব একটু পর পরই পানি খেতে এবং তারাবির ফাঁকে ফাঁকে অল্প পানি খেতে চেষ্টা করব। কারণ সারাদিন আমাদের ডিহাইড্রেশন হতে পারে। আর এটা যদি দীর্ঘমেয়াদে থাকে তাহলে সেটা আমাদের জন্য খারাপ পরিণতি ডেকে আনতে পারে।

অনেকে বলেন রোজা রেখে মাথা ব্যাথা করে রোজা রেখে। এটা পানি স্বল্পতার কারণে মাথা ব্যথা হয়।সেহরিতে পানিতে সামান্য লবণ মিশিয়ে খেতে হবে। আর খাবারটা আমাদেরকে বেশি করে চিবিয়ে খেতে হবে।খাবার বেশি করে চিবিয়ে খেতে হবে বলতে ৫০ থেকে ৭০ বার চিবাতে হবে। মানে আসলে খাবার এমনভাবে চিবাতে হবে যেন খাবার পানি পানি হয়ে শরীরের ভিতরে প্রবেশ করে।

বিপাক প্রক্রিয়া শুরু হয় মুখের ভেতর থেকে। তো আমরা যদি ভালো করে চিবিয়ে খায় তাহলে বিপাকীয় প্রক্রিয়া ভালোভাবে হবে। এতে গ্যাস্ট্রিকের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকাংশে দূর হয়ে যায়। এ বিষয়গুলো মাথায় রেখে আমরা স্বাস্থ্যকরভাবে রাতের খাবার সুন্দরভাবে সম্পন্ন করতে পারব। পরবর্তীতে এটা আমাদের অনেক রোগ থেকে বাঁচাতে সহায়তা করবে।

লেখক: লাইফইস্টাইল মডিফায়ার

ঢাকাটাইমস/১৮এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এই বিভাগের সব খবর

শিরোনাম :