জুলু সম্প্রদায়ের নতুন রাজা মিসিজুলু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০২১, ২০:০৭

দক্ষিণ আফ্রিকার জুলু সম্প্রদায়ের পরবর্তী রাজা হিসেবে প্রয়াত রাজা গুডউইল জোয়েলিথিনির বড় ছেলে মিসিজুলুর নাম ঘোষণা করা হয়েছে। সিংহাসনের উত্তরসূরি কে হবে তা নিয়ে রাজপরিবারে দ্বন্দ্ব চলছিল। এর মধ্যে শুক্রবার জুলু জাতির পরবর্তী শাসক হিসেবে রাজার বড় ছেলেকে বেছে নেয়া হলো।

গত ৩০ এপ্রিল হঠাৎ করেই মারা যান রানি মান্তফম্বি দলামিনি জুলু। তার উইলে পরবর্তী শাসক হিসেবে ৪৬ বছর বয়সী মিসিজুলুর নাম ছিল। মৃত রানির উইল পড়ার পর মিসিজুলুর ভাই প্রিন্স থোকোজানি সিংহাসনের উত্তরসূরি হিসেবে মিসিজুলুর নাম ঘোষণার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন। পরে অন্য আত্মীয়স্বজনরা তাকে ধমক দিয়ে থামিয়ে দেন।

এর আগে ছোটখাট এক অনুষ্ঠানের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাতাল প্রদেশে রানি মান্তফম্বিকে সমাহিত করা হয়।

মাত্র এক মাস আগে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় জাতিগোষ্ঠীর শাসনভার নিয়েছিলেন রানি মান্তফম্বি দলামিনি জুলু। কিন্তু রাজত্ব পাওয়ার এক মাসের মাথায় মারা যান তিনি। ।

তার আগে গত ১২ মার্চ দক্ষিণ আফ্রিকার জুলু জাতিগোষ্ঠীর রাজা গুডউইল জোয়েলিথিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭২ বছর। টানা ৫০ বছর জুলু রাজ্য শাসন করেন রাজা গুডউইল। আফ্রিকাজুড়ে তিনিই সবচেয়ে বেশি সময় ধরে রাজা ছিলেন।

জুলু রাজা বা রানির আনুষ্ঠানিক রাজনৈতিক ক্ষমতা না থাকলেও তাদের সামাজিক প্রভাব কম নয়।

ডায়াবেটিস সংক্রান্ত জটিলতায় ৭২ বছর বয়সে মারা যাওয়া জোয়েলিথিনির ৬ স্ত্রী ও অন্তত ২৬টি সন্তান আছে। গত সপ্তাহে ৬৫ বছর বয়সী রানির মৃত্যুর পর থেকে রাজপরিবারে ক্ষমতার দ্বন্দ্ব প্রকাশ্য হতে শুরু করে।

রানির মৃত্যুর কারণ এখনও ঘোষণা করা হয়নি। রাজা গুডউইলের স্ত্রীদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ছিলেন রানি মান্তফম্বি। তিনি আট সন্তানের মা, যাদের মধ্যে পাঁচ ছেলে ও তিন মেয়ে।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী জুলুরা দেশটির ছয় কোটি জনসংখ্যার এক-পঞ্চমাংশ। তাদের অধিকাংশই উপকূলীয় প্রদেশ খাওজুলু-নাটালে বসবাস করেন।

ঢাকাটাইমস/০৮মে/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :