অভিষেকে সেঞ্চুরি করে কনওয়ের অনন্য রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২১, ১২:১০

লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দুই সিরিজের প্রথম টেস্টে নিজের অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে এক অনন্য রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার ডেভন কনওয়ে। ইংল্যান্ডের এই মাঠে অভিষেকে আরো পাঁচজন ব্যাটসম্যানের সেঞ্চুরি থাকলেও ১৩৭ বছরের ইতিহাসে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

কিউই এই তারকা ব্যাটসম্যানের আগে অভিষেকে লর্ডসে সেঞ্চুরি পেয়েছেন অস্ট্রেলিয়ার হ্যারি গ্রাহাম, ইংল্যান্ডের জন হ্যাম্পশায়ার, ভারতের সৌরভ গাঙ্গুলী, ইংল্যান্ডের অ্যান্ড্রু স্ট্রাউস ও ম্যাট প্রায়র।

এমন কীর্তিতে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের সংখ্যাটাও কম নয়, কনওয়ের আগে ১১ জন গড়েছেন এ কীর্তি। তবে একটা জায়গায় নিউজিল্যান্ডের সব ব্যাটসম্যানের চেয়ে আলাদা কনওয়ে। প্রথম ব্যাটসম্যান হিসেবে লর্ডসে অভিষেকেই সেঞ্চুরি পেয়েছেন তিনি। আর সব দল লর্ডসে অভিষেকে সেঞ্চুরি পাওয়া ষষ্ঠ ব্যাটসম্যান কনওয়ে।

নিউ জিল্যান্ডের হয়ে দেশের বাইরে টেস্ট অভিষেকে সর্বোচ্চ ইনিংসও এখন কনওয়ের। ২০১০ সালে আহমেদাবাদে ভারতের বিপক্ষে উইলিয়ামসনের ১৩১ ছিল আগের সেরা।

এদিকে দিন শেষে ১৩৬ রানে অপরাজিত ছিলেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া কিউই ব্যাটসম্যান কনওয়ে। তাঁর অসাধারণ এই ইনিংসে টস জিতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ২৪৬।

১৬৩ বলে সেঞ্চুরি ছোঁয়া কনওয়ে ছাড়া বলার মতো রান হেনরি নিকোলসের, অপরাজিত ৪৬। ওপেনার টম ল্যাথাম করেছেন ২৩। তাঁকে বোল্ড করেই টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেটটি পেয়েছেন ইংলিশ পেসার রবিনসন।

এরপর ইংল্যান্ডের পক্ষে অ্যালিস্টার কুকের সঙ্গে যুগ্মভাবে সর্বোচ্চ ১৬১তম টেস্ট খেলতে নামা জিমি অ্যান্ডারসনের বলে নিজের স্ট্যাম্প হারান ১৩ রান করা উইলিয়ামসন, রবিনসনের বলে আউট হওয়ার আগে ১৪ রান করেন টেলর। যার ফলে ৩৮ ওভারেই ৩ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড।

পরের কৃতিত্ব পুরোটাই কিউই দুই ব্যাটসম্যান কনওয়ে ও হেনরি নিকোলসের। প্রথমদিন শেষ পর্যন্ত ব্যাট করে দুজন মিলে গড়েছেন অপ্রতিরোধ্য ১২২ রানের জুটি।

(ঢাকাটাইমস/০৩জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :