‘খরচ বাঁচাতে’ মার্চে চালু হবে ঢাবির সুইমিংপুল

রাফিউজ্জামান লাবীব, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০২১, ২২:০২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শারীরিক শিক্ষা কেন্দ্রে অবস্থিত সুইমিংপুলের কার্যক্রম চলতি নভেম্বরে চালু হওয়ার কথা থাকলেও মোটা অঙ্কের খরচ বাঁচাতে চার মাস পরে আগামী বছরের মার্চে চালু হবে।

সোমবার বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক মো.শাহজাহান আলী।

শীতকালীন বন্ধ ও সংস্কারের কারণে নভেম্বরের পরিবর্তে মার্চে চালু হবে ঢাবির শারীরিক শিক্ষা কেন্দ্রে অবস্থিত এই সুইমিংপুল। মেম্বারশিপ আহ্বান করা হবে ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘ দেড় বছর বন্ধ থাকায় সুইমিংপুলের দেওয়াল ও তলানির টাইলসে ফাটল ধরেছে। সুইমিংপুল শীতকালীন বন্ধ থাকে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এই তিন মাস। শুধু নভেম্বর মাসের জন্য চালু করলে গুনতে হবে মোটা অঙ্কের টাকা।

টাইলসের ফাটল ধরার বিষয়ে সেখানকার দায়িত্বরত দারোয়ানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, সুইমিংপুলে পানি সরবরাহ না থাকায় কড়া রোদের কারণে ফাটল ধরেছে। করোনায় কেউ না থাকায় পানি সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে৷ এছাড়াও মাঝেমধ্যে পানি দেওয়া হতো। তবে পানি সরবরাহ থাকলে কিছুদিনের মধ্যে পানি কালো হয়ে যায়,এতে মশার বংশবিস্তার হয়, তলানিতে কাঁদা তৈরি হয় কিছুদিনের মধ্যে, ব্যাঙের ছানা হয় এবং হাই ভোল্টেজের মোটর চলে। এতে বিদ্যুৎ বিল অনেক বেশি আসে। তাই পানি সরবারাহ বন্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে শাহজাহান আলী ঢাকাটাইমসকে বলেন, বহুদিন বন্ধ থাকায় সুইমিংপুলের অবস্থা কিছুটা খারাপ হয়ে পড়েছে। বেশ কিছু যায়গায় ফাটল ধরেছে। এগুলোর সংস্কার করতে সময় লাগবে। আমাদের কাজ এখনো শুরু হয়নি তবে ইতোমধ্যে এটার জন্য টেন্ডার হয়ে গেছে। আশা করছি মার্চের আগে সব শেষ করতে পারবো। এছাড়াও আমাদের বার্ষিক তিনমাস শীতকালের জন্য বন্ধ থাকে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত। মাঝখানে নভেম্বরে চালু করলে টাকা খরচ হবে যা অত্যন্ত ব্যয়বহুল। তাই একেবারে শীতকালীন ছুটির পরে আগামী মার্চে চালু করা হবে। সুইমিংপুলের জন্য মেম্বারশিপ ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে আহ্বান করা হবে।

তিনি আরও বলেন, সুইমিংপুলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১০০ টাকা দিয়ে সপ্তাহে দুটো ক্লাস,বহিরাগতদের জন্য ২০১০ টাকা দিয়ে ১৬টি ক্লাস, নবায়ন করলে আরও এক হাজার টাকা এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা ২৬০ টাকা দিয়ে মেম্বারশিপ নিতে পারবেন। সুইমিংপুলের বিকেলের মেম্বারদের জন্য ছয় মাস মেয়াদী মেম্বারশিপে ৮০০০ টাকা ও বার্ষিক ১২ হাজার টাকা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও এখানে সবাই সাঁতার শিখতে পারবে। সাত বছর বয়স থেকে ভর্তি হওয়া যাবে। তবে অবশ্যই চার ফুট লম্বা হতে হবে। প্রতি বৃহস্পতিবার সাপ্তাহিক বন্ধ থাকে। সাঁতার কাটার সময় ৪৫ মিনিট।

(ঢাকাটাইমস/১ নভেম্বর/আরএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যে কারণে আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে অংশ নিচ্ছে না নোবিপ্রবি

ব্যতিক্রমী উদ্যোগ: শিক্ষার্থীদের জন্য শরবতের আয়োজন ঢাবি অধ্যাপকের

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ্ উদ্দিন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত প্রত্যাখ্যান কুবি শিক্ষার্থীদের

পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতি বছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

পরীক্ষায় বসতে রাজি বুয়েট শিক্ষার্থীরা

কুবির শেখ হাসিনা হল প্রাধ্যক্ষের পদত্যাগ

বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্সের ব্যবহার বাড়ানোর আহ্বান ইউজিসির

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি বহাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :