আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেলেন কবি রাজু আলীম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০২২, ১৮:০০ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২২, ১৭:১৩

কথাসাহিত্যিক আনিসুল হক এবং শিশুসাহিত্যিক ফারুক হোসেনদের সঙ্গে একই মঞ্চে আনন্দ মেলা সাহিত্য পুরস্কার-২০২২ পেলেন কবি রাজ আলীম। এর আগে তিনি সুনীল সাহিত্য পুরস্কার, বাংলাদেশ-ভারত মৈত্রী সম্মাননা পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, বাচসাস প্রডিউসার অব দ্য ইয়ার পুরস্কার, সিজেএফবি ক্রিটিক অ্যাওয়ার্ডসহ উল্লেখযোগ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন ।

১৯৬৮ সালের ৫ মার্চ রাজু আলমের জন্ম শরিয়তপুরে। তিনি পেশায় একজন সাংবাদিক, টিভি নাট্যকার, অনুষ্ঠান নির্মাতা, আবার চলচ্চিত্র পরিচালক। তবে তিনি মূলত একজন কবি। বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়ালেখা শেষ করে দৈনিক ইত্তেফাকে নিজের কর্মজীবন শুরু করেন রাজ আলীম। বর্তমানে তিনি চ্যানেল আই-এর ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

রাজু আলীমের প্রকাশিত গ্রন্থ ‘হৃদয়ে বঙ্গবন্ধু, ‘বজ্রকণ্ঠ থেকে স্বাধীনতা’, ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ’, ‘নতুন প্রজন্মের জয়’, ‘শেখ হাসিনা সরকার’, ‘শিশুতোষ ছড়া’, ‘সবার উপরে শরীর সত্য’, ‘দুরন্ত পাখির ঘ্রাণ, ‘অফিস স্পাউস’, ‘আহ! প্রজাপতি’, ‘ভালোবাসার নীলময়ূরী’, ‘মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য’, ‘নির্বাচিত দুঃখ কষ্ট’, ‘ময়ূরীর মুখ’, ‘১০টি প্রেমের নাটক’, ‘আকাশ জলের প্রেমিক’, ‘নির্বাচিত প্রেম’, ‘ভালোবাসার ঘ্রাণ’, ‘সুন্দরীতমা’, ‘একশ প্রেম’ উল্লেখযোগ্য।

রাজু আলীমের পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘ভালোবাসার রাজকন্যা’ দর্শকনন্দিত হয়েছে। শিগগিরই মুক্তি পাবে তার পরিচালিত ছবি ‘ভালবাসার প্রজাপতি’। এটির প্রযোজনা, পরিচালনা, এমনকি নায়ক হিসেবে অভিনয় করেছেন রাজু আলীম। এই ছবিতে চিত্রনায়িকা পপিসহ অনেকে অভিনয় করেছেন।

তার উল্লেখযোগ্য টিভি নাটক রচনা, নাট্যরুপ ও টেলিফিল্ম নির্দেশনাগুলো হলো, ‘সুন্দরিতমা’, ‘সে এক রহস্যময়ী’, ‘বর্ষা রাতের নূপুর ধ্বনি’, ‘কদমফুল মেয়ে’, ‘মন তার শঙ্খিনী’, ‘নারী’, ‘বৃষ্টিফুল’, ‘কীর্তিনাশা পরী’, ‘বিশেষ মানুষ’, ‘প্রজাপতির সুখ দুঃখ’, ‘রুপার জন্য ভালোবাসা’, ‘একজন দুর্বল মানুষ’, ‘রোদ বৃষ্টির কবিতা’, ‘নিষিদ্ধ লোবান’, ‘এক চিমটি ভালোবাসা’, ‘নির্বাসিতা’, ‘ভালোবাসার ঘ্রাণ’, ‘সেলিব্রেটি ৭১’, ‘নিউজম্যান’, ‘মাছরাঙ্গা মেয়ে’, ‘ঝন্টু মন্টু দুই ভাই’, ‘পাতার শিহরণ’, ও ‘সম্রাটের ছবি’ উল্লেখযোগ্য।

টিভি অনুষ্ঠান প্রযোজনা ও উপস্থাপনায় রাজু আলীমের উল্লেখযোগ্য কাজগুলো মধ্যে চ্যানেল আইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে একত্রিশ পর্বে নির্মিত ‘বঙ্গবন্ধুর আত্মকথন’, ও ‘কারাগারে রোজনামচা’ অন্যতম। এগুলো চ্যানেল আই ছাড়াও বিটিভিতে প্রচারিত হয়েছে।

ঢাকাটাইমস/৩ এপ্রিল/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা ও সাহিত্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :