ভূমিকম্পে তুরস্কের ক্ষতি ৮৪ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪৮ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪৭

ভূমিকম্পে তুরস্কের ৮৪ বিলিয়ন ডলার পর্যন্ত ক্ষতি হতে পারে বলে একটি ব্যবসায়িক গ্রুপ দাবি করেছে। তুর্কি এন্টারপ্রাইজ অ্যান্ড বিজনেস কনফেডারেশনের প্রতিবেদনে বলা হয়েছে, খরচের মধ্যে হাজার হাজার বাড়ির মেরামত থেকে আনুমানিক ৭০.৮ বিলিয়ন, জাতীয় আয়ের ক্ষতি থেকে ১০.৪ বিলিয়ন এবং কার্যদিবসের ক্ষতি থেকে ২.৯ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত থাকবে।

তারা আরও বলেছে, প্রধান খরচ হবে আবাসন, ট্রান্সমিশন লাইন এবং অবকাঠামো পুনর্নির্মাণ এবং গৃহহীন কয়েক লক্ষ লোকের স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদী আশ্রয়ের চাহিদা মেটানোর ক্ষেত্রে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, রাজ্যটি এক বছরের মধ্যে আবাসন পুনর্গঠন সম্পন্ন করবে এবং সরকার ‘দেশকে আবার দাঁড়াতে’ একটি কর্মসূচি প্রস্তুত করছে।

সবশেষ খবর পাওয়া পর্যন্ত দুই দেশে নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। সোমবার পর্যন্ত তুরস্কে অন্তত ৩১ হাজার ৬৪৩ জন এবং সিরিয়ায় ৪ হাজার ৬১৪ জন নিহত হয়েছে। জাতিসংঘের সাহায্য প্রধান মার্টিন গ্রিফিথ বলেছেন, উদ্ধার প্রচেষ্টা বন্ধ হয়ে আসছে এবং বিশ্ব এখনও পর্যন্ত উত্তর-পশ্চিম সিরিয়ার লোকেদের সাহায্য করতে ব্যর্থ হয়েছে। সেখানে বেঁচে থাকা লোকেরা ‘ঠিকই অবহেলা টের পাচ্ছে’।

অপরদিকে জাতিসংঘ বলেছে, ভূমিকম্পের পর সিরিয়ায় ৫০ লাখের বেশি মানুষ গৃহহীন হতে পারে। তুরস্ক এবং সিরিয়ায় প্রায় ৯ লাখ মানুষের জরুরি গরম খাবারের প্রয়োজন রয়েছে। সংস্থাটির মতে, সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত অঞ্চলে সরকার-নিয়ন্ত্রিত অঞ্চল থেকে সহায়তা হায়েত তাহরির আল-শাম সশস্ত্র গোষ্ঠীর সাথে অনুমোদনের সমস্যাগুলোর কারণে স্থবির করা হয়েছে।

লাশের সারি দীর্ঘ হওয়ার পাশাপাশি দৈনন্দিন কাজ ছেড়ে কফিন নির্মাণে ব্যস্ত হয়ে পড়েছেন তুরস্কের কাঠমিস্ত্রিরা। বার্তা সংস্থা এপি জানিয়েছে, তুরস্কের কাস্তামনু জেলার তোসিয়া গ্রামের চেম্বার অব কার্পেন্টারস নামের এক প্রতিষ্ঠান ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের কফিন নির্মাণ ও জ্বালানি কাঠের ব্যবস্থার উদ্যোগ নিয়েছে। দেশটির বসতবাড়ির ৩০ শতাংশ দরজাই উৎপাদন হয় এ এলাকায়।

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :