গরমে যে নিয়মে গোসল করলে মিলবে আরাম

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৩, ১২:১৮

গরমের কষ্ট কমছেই না। বিশেষ করে যাদের প্রতিদিন বাড়ি থেকে বেরোতে হচ্ছে, তাদের অবস্থা কাহিল। দুপুরবেলায় এই কষ্ট আরও বাড়ছে। কিন্তু জানেন কি, একটি নিয়ম মেনে গোসল করলে কমতে পারে গরমের কষ্ট। কী সেই নিয়ম, জেনে নিন।

গরমের চোটে প্রত্যেকেই দিনের মাথায় বেশ কয়েক বার গোসল করতে বাধ্য হচ্ছেন। দিনের শুরুতে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে তো বটেই, সুযোগ থাকলে মাঝেও গোসল করছেন অনেকেই।

এমনকি যারা রাতে এসি চালিয়ে ঘুমান, তারাও ঘুমানোর আগে গোসল করতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতিতে গোসলের সময় একটি নিয়ম মেনে চলুন, তাতে গরমের কষ্ট কিছুটা কমতেও পারে।

যাদের বাড়িতে খোলা ছাদের উপর পানির ট্যাঙ্ক রয়েছে, তাদের কলের পানি এই গ্রীষ্মকালে গরম হয়ে থাকে। আপনি কি সেই পানিতে গোসল করেন? নাকি গোসল করার আগে পানি বালতিতে ধরে রেখে ঠান্ডা করে নেন। এটি গরমকালে খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, গরম পানিতে গোসল করলে শরীরে নানা ধরনের প্রভাব পড়ে। এর মধ্যে প্রথমেই রয়েছে পেশির নমনীয়তা বাড়া, সর্দি-কাশি বা সর্দি-গরমের সমস্যা থেকে রেহাই পাওয়া, ত্বক বেশি মাত্রায় পরিষ্কার হওয়ার মতো বিষয়গুলো।

এর পাশাপাশি রয়েছে আরও একটি বিষয়। গরম পানিতে গোসল করলে ঘুম ভালো হয়। এমনকি গরমকালেও যদি কেউ গরম পানিতে গোসল করেন, তার ঘুম ভালো হবে বলেই মত বিশেষজ্ঞদের। এবার আসা যাক, সকালের গোসলের বিষয়ে।

বিশেষজ্ঞদের মত, গরম পানিতে গোসল করার একটি বড় গুণ হলো, এটি গরমের কষ্ট কমাতেও সাহায্য করে। শরীরের আর্দ্রতা ধরে রাখতেও কিছুটা উপকার করে।

শীতকালে গরম পানিতে গোসল করলে অনেকের যে কারণে শীত বেশি লাগতে পারে, গরমকালে ঠিক সেই জিনিসটিই হয়। অর্থাৎ এই সময়ে গরম পানিতে গোসল করলে গরমের অনুভূতি কিছুটা কমতে পারে।

তাই যারা ট্যাঙ্কের পানি ধরে রেখে ঠান্ডা করে গোসল করেন, বা যারা এমনিই ঠান্ডা পানিতে গোসল করেন, তাদের জন্য অনেক বিশেষজ্ঞের পরামর্শ- এই গ্রীষ্মে গরমের কষ্ট থেকে মুক্তি পেতে গরম পানিতে গোসল করুন।

এমনকি রাতে যদি এসিতে ঘুমানোর অভ্যাস থাকে, তাহলেও তার আগে গরম পানিতে গোসল করে নিন। দেখবেন শরীরের উপকার হবে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :