ঈদে বাড়িতে বানিয়ে ফেলুন ইলিশ বিরিয়ানি, জানুন পদ্ধতি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২৩, ০৭:৫৬

আজ পবিত্র ঈদুল ফিতর। বিশেষ এই দিনের বিশেষ মেনুতে বিরিয়ানি থাকবে না, তা কখনো হয়? তারই একটি ইলিশ বিরিয়ানি। এবারের ঈদে যারা বাড়িতে এই খাবারটি রান্না করতে চলেছেন, তাদের রান্নায় যাতে স্বাদ চার গুণ বেড়ে যায়, তার জন্য রইল স্পেশ্যাল কিছু টিপস।

ইলিশ বিরিয়ানি একেবারে খাঁটি রেস্তোরাঁর মতো করে রান্নার সময় কয়েকটি টিপস খেয়াল করতে হবে। বরং, গোটা ইলিশ বিরিয়ানি রেসিপি আলোচনা করতে করতেই সেই টিপসগুলো দেখে নেওয়া যাক।

ইলিশ বিরিয়ানির উপকরণ

বাসমতি চাল ৪০০ গ্রাম, ইলিশের পিস ৬ টুকরো থেকে ৮ টুকরো, ধনে গুঁড়া, জিরার গুঁড়া, টক দই, বিরিয়ানি মশলা, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, মরিচ বাটা, গরম মশলা গুঁড়া, লবণ স্বাদ মতো, ঘি, কেওড়া জল এবং ভেজানো বাদাম, গোলাপ জল, কাঁচা মরিচ, আলুবোখরা, পাতিলেবু, কাজু এবং কিশমিশ।

রান্নার পদ্ধতির প্রথমাংশ

প্রথমেই চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে আধাসেদ্ধ করে নিন। পানি ঝরিয়ে নিন অবশ্যই। এদিকে, মাছের পানি ঝরিয়ে তাতে সমস্ত উরকরণ মাখিয়ে ১০ মিনিট মাছ ম্যারিনেট করে রেখে দিন। তা ফ্রিজে রেখে দিলে ভালো। এরপর অল্প আঁচে ওই মাছ কষাতে থাকুন। চালানি মাছ হলে আগে সামান্য ভেজে নিতে পারেন। তারপর লেবুর রস সহ মশলা মাখিয়ে ম্যারিনেট করুন।

রান্নার পদ্ধতির দ্বিতীয়াংশ

এবার তেল ঘি যোগ করুন মাছে। অন্যদিকে, ভাত (পুরো সেদ্ধ নয় এমন ভাত) থেকে একাংশ নিয়ে তাতে মিশিয়ে দিন কেওরার জল, কেশরের জল। বাকি ভাতের একাংশ ঘিতে ভেজে তাতে আলু বোখরা কাঁচা মরিচ দিয়ে রাখুন। বাকি অংশের ভাতে মেশান ঘিতে সামান্য আঁচে ভাজা বাদাম।

এরপর লেয়ার করে সেই ভাতগলি রাখুন একের ওপর আরেক লেয়ার দিয়ে। ওপরে পেঁয়াজ ভেজে বারিস্তা বানিয়ে সাজিয়ে নিন। শেষে রাখুন মাছের রাজা ইলিশকে। ছড়িয়ে দিন কিশমিশ, ঘি। এরপর মাটির পাত্রের মুখে আটা লাগিয়ে পাত্রটির মুখ আরেকটি অংশ দিয়ে বন্ধ করে দিন। এভাবে ৫-৭ মিনিট হালকা আঁচে রাখুন। এবার পরিবেশনের পালা।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :