ব‌রিশালে তেলবা‌হী জাহাজের ই‌ঞ্জিনকক্ষে বি‌স্ফোরণ, নিহত ২ নিখোঁজ ১

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মে ২০২৩, ২১:৩০

বরিশালের কীর্তনখোলা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকারে ইঞ্জিনকক্ষে বিস্ফোরণে দুজন নিহত হয়েছেন। নিখোঁজ হয়েছেন একজন। এছাড়া আহত হয়েছেন আরও ৩ জন।

বৃহস্পতিবার বিকাল পৌনে ৫টার দিকে ব‌রিশাল নগরীর চাঁদমা‌রি খেয়াঘা‌টের অপরপা‌রে কীর্তনখোলা নদীতে নোঙর করে রাখা এমটি এবাদি-১ জাহাজে এই দুর্ঘটনা ঘটে।

জাহা‌জের ডেক-টেন্ডর সুমন সেন বলেন, জাহাজটি চট্টগ্রাম থেকে সাড়ে ৩ লাখ লিটার পেট্রোল ও ১০ লাখ লিটার ডিজেল নিয়ে দুইদিন আগে বরিশালের কীর্তনখোলা নদী‌তে আসে। বরিশালের মেঘনা তেলের ডিপোতে এই তেল আজ খালাশ করার কথা ছিল, সে অনুযায়ী স্টাফরা ইঞ্জিনকক্ষে যাওয়ার কিছুক্ষণ পর বিকট শব্দে সেখানে বিস্ফোরণ ঘটে।

এ জাহাজে ১৬ জন স্টাফ রয়েছে বলে জানিয়ে সুমন সেন বলেন, গুরুতর আহতাবস্থায় ৩ জনকে উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছি। ঘটনাস্থল থেকে নিহত দুজনকে উদ্ধার করা হয়েছে।

নিহতরা হলেন, চট্রগ্রামের বাসিন্দা স্বাধীন (২২) ও বাবুল কান্তি দাস (৬০)। এর মধ্যে নিহত স্বাধীন চিফ ড্রাইভার কুতুবউদ্দিনের ছেলে। তিনি এখানে বেড়াতে এসেছিলেন।

এছাড়া আহতরা হলেন, চিফ ড্রাইভার কুতুবউদ্দিন, দ্বিতীয় ড্রাইভার রুবেল ও কামাল। কাশেম নামে অপর আর একজন নিখোঁজ রয়েছেন।

বরিশাল ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মিজানুর রহমান জানান, তারা খবর পেয়ে তিন মিনিটের ম‌ধ্যে ঘটনাস্থলে পৌঁছায়। এরপর দ্রুত উদ্ধার কাজ শুরু করে। ঘটনাস্থল থেকে দুজনের মরদেহ উদ্ধার করা হয় এবং আহত তিন জনকে উদ্ধার করে বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। নিখোঁজ ব্যক্তিকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ইঞ্জিনকক্ষে কমপ্রেশার মেশিনে বিস্ফোরণের কারণে এই দুর্ঘটনা ঘটে। তবে বিষয়টি তদন্ত না করে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না ।

এদিকে বরিশাল জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানান, হতাহতদের আর্থিক সহায়তার পাশাপাশি চিকিৎসার ব্যবস্থাও করা হয়েছে। এ ঘটনায় জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস পৃথক দুটি তদন্ত কমিটি করা হবে বলেও জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১১মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :