ভারত-অস্ট্রেলিয়ার অভিবাসন চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মে ২০২৩, ১৮:১৯ | প্রকাশিত : ২৪ মে ২০২৩, ১৮:০৬

ভারত ও অস্ট্রেলিয়া তাদের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার লক্ষ্যে অভিবাসন চুক্তি ঘোষণা করেছে। বুধবার সিডনিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার প্রতিপক্ষ অ্যান্থনি আলবানিজের সঙ্গে দেখা করার পর এই ঘোষণা আসে। খবর বিবিসির।

এই চুক্তির লক্ষ্য, ‘ছাত্র, স্নাতক, একাডেমিক গবেষক এবং ব্যবসায়ীদের দ্বিমুখী গতিশীলতাকে উন্নীত করা।’

তারা এই অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে আঞ্চলিক নিরাপত্তা নিয়েও আলোচনা করেছেন। ভারত এবং অস্ট্রেলিয়া চার সদস্যের কোয়াড গ্রুপের অংশ, যার মধ্যে জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঋণ নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটনে ফিরে আসার পর গত সপ্তাহে সিডনিতে গ্রুপের একটি নির্ধারিত বৈঠক বাতিল করা হয়েছিল।

মোদি অবশ্য জাপানে জি৭ শীর্ষ সম্মেলনে যোগদান এবং পাপুয়া নিউ গিনি ভ্রমণের পর সিডনিতে তার পরিকল্পিত সফর অব্যাহত রেখেছেন। ২০১৪ সালের পর এটি নরেন্দ্র মোদীর প্রথম অস্ট্রেলিয়া সফর এবং আলবানিজ মার্চ মাসে ভারত সফরের দুই মাস পরে এটি হয়েছে।

অভিবাসন চুক্তির জন্য কয়েক বছর ধরে আলোচনা চলছিল। অস্ট্রেলিয়ায় ইতিমধ্যেই উল্লেখযোগ্য সংখ্যক লোক রয়েছে যারা ভারত থেকে স্থানান্তরিত। আদমশুমারির তথ্য বলছে, ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়ায় চলে আসা ১০ লাখের বেশি লোকের প্রায় এক চতুর্থাংশই ছিল ভারতীয়।

একটি বিবৃতি অনুসারে, চূড়ান্ত মাইগ্রেশন চুক্তিটি ম্যাটস (মোবিলিটি অ্যারেঞ্জমেন্ট ফর ট্যালেন্টেড আর্লি প্রফেশনাল স্কিম) নামে একটি নতুন স্কিম তৈরির দিকে পরিচালিত করবে, যা বিশেষভাবে ভারতের জন্য তৈরি করা হয়েছে।

মঙ্গলবার ভারতীয় প্রধানমন্ত্রী বলেছেন, দুই দেশ খনি এবং সমালোচনামূলক খনিজ সংশ্লিষ্ট সহযোগিতা বৃদ্ধির বিষয়েও আলোচনা করেছে এবং অস্ট্রেলিয়া-ভারত সবুজ হাইড্রোজেন টাস্কফোর্স প্রতিষ্ঠায় অগ্রগতি করেছে।

ভারত এবং অস্ট্রেলিয়া একটি ব্যাপক অর্থনৈতিক সহযোগিতা চুক্তির দিকেও কাজ করছে যার জন্য এক দশকেরও বেশি আগে আলোচনা শুরু হয়েছিল।

(ঢাকাটাইমস/২৪মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :