খুলনা সিটি নির্বাচন: ১৬১ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০২৩, ২৩:২৭

খুলনা সিটি করপোরেশন নির্বাচন আগামী ১২ জুন। আসন্ন নির্বাচনে নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টির মধ্যে ১৬১ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। সম্প্রতি ভোটার সংখ্যা, প্রার্থীর বাড়িসংলগ্ন কেন্দ্র, প্রভাব বিস্তার, যাতায়াতসহ সংশ্লিষ্ট কেন্দ্রের সার্বিক অবস্থান বিবেচনায় কেন্দ্রগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে মেট্রোপলিটন পুলিশ।

এদিকে, সাধারণ ১২৮টি কেন্দ্রের তুলনায় এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা দিবে পুলিশ। খুলনা মেট্রোপলিটন পুলিশের সূত্র জানান– ভোটার সংখ্যা, প্রার্থীর বাড়িসংলগ্ন কেন্দ্র, প্রভাব বিস্তার, যাতায়াতসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে এ তালিকা করা হয়েছে। প্রাথমিকভাবে ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৭ পুলিশ ও ১৭ আনসার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। সাধারণ কেন্দ্রে থাকবেন ৭ পুলিশ ও ১৫জন আনসার সদস্য। তবে নির্বাচন কমিশনের নির্দেশে এটি কম-বেশি হতে পারে।

রিটার্নিং অফিসারের কার্যালয়ের সূত্রে জানা গেছে, নির্বাচনের কাজে ৩ হাজার ৫৬৭ পুলিশ, ৩০০ আর্মড পুলিশ ও ৪ হাজার ৬৫৭ আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এরই মধ্যে নগরীতে ১৬টি চেকপোস্ট বসানো হয়েছে। কেএমপি সদরদপ্তরে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে। এ ছাড়া বিজিবি ও র‌্যাব সদস্যরা নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন। নির্বাচন উপলক্ষে ১০জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তাঁরা ১০ থেকে ১৪ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও ১ হাজার ৭৩২টি ভোট কক্ষের সামনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন কমিশন এগুলো সার্বক্ষণিক মনিটর করবে। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। সার্বিক প্রস্তুতি সম্পন্ন করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৪মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :