আবিষ্কৃত হলো বিশেষ এক রক্ত পরীক্ষা, ধরা পড়বে ৫০ রকমের ক্যানসার!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১০:৩২

বহু বছর ধরে ক্যানসার মরণব্যাধি হিসেবেই পরিচিতি চিকিৎসকসহ সাধারণ মানুষের কাছেও। এই রোগ নির্ণয়ের মূল সমস্যা হলো, ঠিক সময়ে ধরা না পড়া। ক্যানসারের পরীক্ষা থেকে চিকিৎসা সবটাই বেশ ব্যয়বহুল। সে কারণে আরও অধরা থেকে যায় রোগটি।

বিশেষজ্ঞদের কথায়, রোগটি দীর্ঘ সময় ধরা পড়ে না বলেই শরীরে গেঁড়ে বসে। তার ফলেই ঘনিয়ে আসে বড় বিপদ।

তবে সম্প্রতি একটি বিশেষ রক্ত পরীক্ষা আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। এই পরীক্ষাটি করে নিলেই ক্যানসার আছে কিনা তা জানা যাবে। ক্যানসার এক রকম হয় না। বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের উপর নির্ভর করে এই রোগের নামকরণ করা হয়। ক্যানসার রোগেরও তেমনই অনেক ধরন আছে। বিজ্ঞানীদের আবিষ্কৃত এই পরীক্ষাটি ৫০টি ক্যানসার রোগ শনাক্ত করতে সক্ষম।

অধিকাংশ সময়েই ক্যানসার রোগটির উপসর্গ আর পাঁচটি রোগের মতোই। এই উপসর্গগুলো প্রায়ই এড়িয়ে যান রোগীরা। এর ফলে রোগ ভেতরে ভেতরে সাম্রাজ্য বিস্তার করে।

বিশেষজ্ঞদের কথায়, যে অঙ্গে ক্যানসার শুরু হচ্ছে, সেই অঙ্গে থাকাকালীন রোগের উপসর্গ অনেকেই এড়িয়ে যান। বেশিরভাগ সময়ে দেখা যায়, রোগ অন্য অঙ্গে ছড়াতে শুরু করলেই রোগী সচেতন হন। কিন্তু ততক্ষণে ক্যানসার তৃতীয় পর্যায়ে পৌঁছে যায়।

আমেরিকার ক্যালিফোর্নিয়ার একটি সংস্থা এই বিশেষ রক্ত পরীক্ষা আবিষ্কার করেছে। প্রাথমিকভাবে ৫০০০ রোগীর রক্ত নিয়ে গ্যালেরি নামের পরীক্ষাটি করা হয়। এই রোগীদের প্রত্যেকেরই কিছু সন্দেহজনক উপসর্গ ছিল।

দেখা যায়, রক্ত পরীক্ষাটি অধিকাংশ রোগীর ক্যানসার সঠিকভাবে শনাক্ত করতে পেরেছে। ৮৫ শতাংশ ক্ষেত্রেই পরীক্ষার ফলাফল নির্ভুল আসে। শুধু তাই নয়, এরপর ক্যানসারের প্রচলিত পরীক্ষাও করা হয়েছিল। সেই পরীক্ষায় দেখা যায়, রক্ত পরীক্ষায় আসা ফলাফল ৭৫ শতাংশ ক্ষেত্রে একেবারে নির্ভুল।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে এই বিশেষ সমীক্ষাটি করা হয়। পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় সিকাগোতে আমেরিকান সোসাইটি অব ক্লিনিকাল অঙ্কোলজির বার্ষিক সভায়।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, ক্যানসার হলে রক্তের মধ্যে টিউমার কোষের ডিএনএ থাকার সম্ভাবনা থাকে। সেই ডিএনএ-কেই শনাক্ত করতে পেরেছে রক্ত পরীক্ষা।

তবে বিজ্ঞানীদের কথায়, এ নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা বাকি। রক্ত পরীক্ষাটিকে আরও উন্নত করতে গবেষণা চলমান রেখেছেন বিজ্ঞানীরা।

(ঢাকাটাইমস/৭জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :