নেত্রকোণার নদ-নদীতে কমছে পানি, প্লাবিত নিম্নাঞ্চল

গোলাম কিবরিয়া সোহেল, নেত্রকোণা
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০২৩, ২০:২৭

নেত্রকোণায় কমতে শুরু করেছে কলমাকান্দার উব্দাখালী নদীর পানি। সোমবার রাতে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হলেও মঙ্গলবার সকাল ৯টার দিকে ৫ সেন্টিমিটার কমেছে। এতে কমছে বন্যার শঙ্কা। স্বস্তি ফিরছে মানুষের মনে।

তবে মহাদেও, বৈঠাখালী, মঙ্গলেশ্বরী, গুমাই ও গণেশ্বরীর নদীর পানি বৃদ্ধি স্থিতিশীল রয়েছে।

তবে নতুন করে কিছু নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। এছাড়াও উপজেলার বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাইজপাড়া, খলা-২, বড়খাপন, চৌহাট্টা, বাউসারী, হাইলাটী, রিকা, পোগলা, ভাটিপাড়াসহ প্রায় ৬০টি বিদ্যালয়ের মাঠে পানি ঢুকেছে। বিশেষ করে নেত্রকোণা কলমাকান্দার ২১ কিলোমিটার মহাসড়কটি ৩১০ কোটি টাকায় নির্মিত হওয়ায় বন্যার পানি ও ঢেউয়ের তোপে ৫৪টি খানা-খন্দে ভরে গেছে। যদিও সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী সাহরিয়ার সারিফকে দ্রুত ব্যবস্তা গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করেছে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস।

এ ব্যাপারে নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিপাতে জেলার সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। এর মধ্যে কলমাকান্দায় উব্দাখালী নদীর পানি বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্ব ও তৎসংলগ্ন উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হতে পারে। এতে নেত্রকোণার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

(ঢাকাটাইমস/০৪জুলাই/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :