প্যারিসে পোশাক মেলায় বাংলাদেশের অংশগ্রহণ

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জুলাই ২০২৩, ০৯:০১ | প্রকাশিত : ০৬ জুলাই ২০২৩, ০৮:৫৯

জার্মান ভিত্তিক ম্যাসে ফ্রাংকফুর্ট আয়োজিত পোশাক ও চামড়াজাত পণ্যের বৈশ্বিক প্রদর্শনী টেক্সওয়ার্ল্ড অ্যাপারেল সোর্সিং ও লেদার ওয়ার্ল্ড ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক এ প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশের ২০ প্রতিষ্ঠান। ৩ জুলাই থেকে ৫ জুলাই পর্যন্ত এ মেলায় উপচেপড়া ভিড় থাকার কথা থাকলেও এবার প্যারিসের সাম্প্রতিক ঘটনার প্রভাব পড়ে এ মেলায়।

১৭ বছর বয়সী এক যুবকের বুকে গুলি চালানোর পর থেকে পুলিশের বিরুদ্ধে চলমান বিক্ষোভ প্রায় অচল হয়ে পড়েছে ফ্রান্স। তারই ফলশ্রুতিতে মেলাত লোক সমাগম ছিলো অন্যন্য বারের তুলনায় একেবারেই কম।

প্যারিসে অনুষ্ঠিত তিন দিনের এই প্রদর্শনীতে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং সরাসরি এসব প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মিজানুর রহমান বলেন, এবার মেলায় বাংলাদেশি অধিক সংখ্যক স্টল অংশ নিয়েছে। ভবিষ্যতে আরো বেশি প্রতিষ্ঠান অংশ নেয়ার ও প্রতিশ্রুতি দেন তিনি।

বিশ্বব্যাপী ফ্যাশন পণ্যের সবচেয়ে বড় প্রস্তুতকারক দেশ বাংলাদেশ, চীন, কম্বোডিয়া, কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক এবং পাকিস্তানের প্রতিষ্ঠানগুলো এই মেলায় অংশ নিয়েছে। বিশ্বমানের এ মেলায় অংশ নিতে পেরে উৎফুল্ল বাংলাদেশি ব্যবসায়ীরা।

প্রদর্শনীতে ট্যানারি, পরিধানযোগ্য চামড়াজাত পণ্য ছাড়াও চামড়ার পোশাক, ব্যাগ, জুতা এবং ফ্যাশন পণ্যও থাকছে।

ফ্রান্সের বসবাসরত বাংলাদেশিরা মনে করেন এসকল মেলায় অংশগ্রহণের মধ্যে দিয়ে বাংলাদেশ বিশ্ব বাণিজ্য আলাদা অধীনে অধিষ্ঠিত হবে।

মেলায় প্রচুর দর্শক আসেন যুক্তরাজ্য, ফ্রান্স, তুরস্ক, স্পেন, ইতালি, জার্মানি এবং ইউরোপের নানা দেশ থেকে। এবারের মেলায় ১৩০০ স্টলের মধ্যে চায়নার ১০০০ হাজার স্টল অংশ নেয়। সে তুলনায় একেবারে পিছিয়ে বাংলাদেশ।

(ঢাকাটাইমস/০৬জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :