পুতিন ঘনিষ্ঠ এরদোগান বললেন, ‘ইউক্রেন ন্যাটো সদস্যপদ পাওয়ার যোগ্য’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২৩, ০৯:১৫

এবার ইউক্রেনের উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট—ন্যাটোর সদস্য পদ পাওয়ার পক্ষে সমর্থন দিল রাশিয়ার কৌশলগত মিত্র তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ইউক্রেন ন্যাটো সদস্যপদ পাওয়ার যোগ্য। তুরস্ক ইউক্রেনের ন্যাটো সদস্য পদের আকাঙ্ক্ষাকে সমর্থন করে। একই সঙ্গে রাশিয়া ও ইউক্রেনকে শান্তি আলোচনায় ফিরে আসার আহ্বানও জানিয়েছেন এরদোগান। খবর আল-জাজিরা, রয়টার্স।

শনিবার দিনের প্রথম দিকে ইস্তাম্বুলে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, “ইউক্রেন যে ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য তাতে কোনো সন্দেহ নেই। দুই পক্ষের শান্তি আলোচনায় ফিরে যাওয়া উচিত।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, তুর্কি নেতা বলেন, “একটি ন্যায্য শান্তি কোনো পরাজয় সৃষ্টি করে না।

আগামী মঙ্গলবার লিথুয়ানিয়ার ভিলনিয়াসে শুরু হতে যাওয়া গুরুত্বপূর্ণ ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে জেলেনস্কি তুরস্ক সফরে রয়েছেন। আসন্ন বৈঠকে তিনি ইউক্রেনের জন্য ন্যাটোর সদস্য পদ পেতে জোর তৎপরতা চালাচ্ছেন।

জেলেনস্কি এরদোগানকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

বলেন, “আমি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের সমর্থনের জন্য কৃতজ্ঞ। শান্তির সূত্র হলো— আমাদের দেশ, আমাদের জনগণ এবং আমাদের স্বার্থের সুরক্ষা।” এরদোগানের সঙ্গে তার আলোচনার বিষয়ে ইউক্রেনের নেতা একটি টুইটে একথা লেখেন।

ইউক্রেনের নেতা পশ্চিমা সামরিক জোটে তার বিপর্যস্ত দেশটিকে যোগ দেওয়াতে নিবিড়ভাবে লবিং করেছেন, এই যুক্তিতে যে ইউক্রেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউরোপের প্রতিরক্ষার শেষ লাইন হয়ে উঠেছে।

আগামী ১১-১২ জুলাই ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন শুরু হতে যাওয়ার আগে আগেই জেলেনস্কি সম্প্রতি ইউক্রেনের ন্যাটো সদস্যপদ বিডের জন্য সমর্থন জোগাতে চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া এবং বুলগেরিয়া সফর করেছেন।

চেক প্রজাতন্ত্রের প্রাগে, তিনি "যুদ্ধ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে" ন্যাটোতে যোগদানের জন্য ইউক্রেনের সমর্থনের প্রতিশ্রুতি জিতেছিলেন এবং সোফিয়াতে তিনি "শর্তের অনুমতি পেলেই" সদস্যতার জন্য সমর্থন পান।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও ইউক্রেন সদস্য হবে বলে তার দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করেছেন। তবে, ইউক্রেনের সদস্য হওয়ার সময়সীমা এখনও অস্পষ্ট।

শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জোটে দ্রুত যোগদানের আশাকে ম্লান করে দিয়ে বলেছে যে, এই সপ্তাহের শীর্ষ বৈঠকে ইউক্রেনকে ন্যাটো সদস্যপদের জন্য আমন্ত্রণ জানানো হবে না।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইউক্রেনের ন্যাটোতে সদস্য হওয়ার আগে আরও পদক্ষেপ নেওয়া দরকার।

ইউক্রেন কখন এবং কীভাবে সদস্য হতে পারে এবং কোন পরিস্থিতিতে তা নিয়ে ন্যাটো দেশগুলি বিতর্ক করেছে। জার্মানির মতো সদস্য দেশগুলি জোর দেয় যে, সামরিক বেসামরিক এবং গণতান্ত্রিক অবস্থা নিয়ন্ত্রণে থাকাসহ কিছু শর্ত পূরণ করতে হবে।

লিথুয়ানিয়ান রাজধানীতে শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে ঠিক কী দেওয়া হবে তা এখনও স্পষ্ট নয়। জেলেনস্কিও স্বীকার করেছেন যে রাশিয়ার সঙ্গে যুদ্ধের সময় কিয়েভের ন্যাটোতে যোগদান করতে সক্ষম হওয়ার সম্ভাবনা কম।

এদিকে ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে ‘অনির্দিষ্ট’ ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে

তুরস্কে জেলেনস্কির আলোচনা ক্রেমলিন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছে। এমতাবস্থায় যে, রাশিয়া তুরস্কের নেতা এরদোগানের সঙ্গে দৃঢ় সম্পর্ক গড়ে তুলে আন্তর্জাতিক বিচ্ছিন্নতা ভাঙার চেষ্টা করেছে।

এরদোগান নিজেকে কিয়েভ এবং মস্কোর মধ্যে একজন নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসাবে চিত্রিত করার চেষ্টা করেন সব সময়। তবে অনেক বিশ্লেষক তুর্কি প্রেসিডেন্টকে সুবিধাভোগী বলে মনে করেন। কারণ দেশটি রাশিয়ার সঙ্গে যুদ্ধকালীন বাণিজ্যকে যথেষ্ট পরিমাণে বাড়িয়েছে। ইউক্রেনকে ড্রোন এবং অন্যান্য অস্ত্র সরবরাহ করেছে, যা যুদ্ধের প্রথম সপ্তাহগুলিতে ক্রেমলিন বাহিনীকে কিয়েভ দখল করতে বাধা দিয়েছিল।

যদিও তুর্কি নেতা দুই পক্ষের শান্তি আলোচনায় প্রবেশের জন্য তার দীর্ঘ দিনের আহ্বানকে পুনর্ব্যক্ত করেছেন। এরদোগান ইউক্রেনের ন্যাটো আকাঙ্খার জন্য দ্ব্যর্থহীন সমর্থন প্রদান করে পুতিনের ক্রোধের ঝুঁকি নিয়েছেন।

এরদোগান বলেছেন যে, পুতিন আগামী মাসে তুরস্ক সফর করবেন এবং তিনি এবং রাশিয়ান রাষ্ট্রপতি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সম্ভাব্য বন্দি বিনিময় নিয়ে আলোচনা করবেন। এরদোগান অতীতেও এ ব্যাপারে সহায়তা করেছেন।

এরদোগান আরও বলেছিলেন যে তিনি পুতিনকে কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি বাড়ানোর জন্য চাপ দেবেন। গত বছর তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় এই চুক্তি হয়েছিল। চুক্তিটি ১৭ জুলাই শেষ হবে, যদি রাশিয়া এটির মেয়াদ ফের বাড়াতে সম্মত না হয়।

ধারণা করা হচ্ছে ইউক্রেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়ে সমর্থন জানিয়ে এরদোগান পুতিনের কাছে কোনো বিষয়ে ছাড় আদায়ের চেষ্টা করছেন।

ঢাকাটাইমস/০৮জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে কার্যক্রম স্থগিত করল ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন

মোদির মতো এত নীচুমানের প্রধানমন্ত্রী দেখিনি: মনমোহন সিং

গাজা-মিশর সীমান্ত নিয়ন্ত্রণে নিলো ইসরায়েল

বেলুচিস্তান সীমান্তে ইরানি বাহিনীর গুলিতে চার পাকিস্তানি নিহত 

আজব হামলা কিমের, দক্ষিণ কোরিয়ায় বেলুনের সঙ্গে আবর্জনা ও মল পাঠাচ্ছে উত্তর কোরিয়া!   

মেক্সিকোতে ইসরায়েলি দূতাবাসে আগুন দিল ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা

পুতিনের সাবেক দেহরক্ষীই রাশিয়ার পরবর্তী নেতা!

ইসরায়েল থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহার করল ব্রাজিল

গাজায় জাতিসংঘের সত্তা মরে গেছে: এরদোয়ান

৪৯.৯ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দিল্লি, সর্বকালের সর্বোচ্চ রেকর্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :