ক্যালিফোর্নিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২৩, ১৮:১৩

লাস ভেগাস থেকে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় ভ্রমণকারী একটি ব্যবসায়িক জেট বিমানবন্দরের কাছে যাওয়ার সময় একটি মাঠে বিধ্বস্ত হয়। এতে বিমানে থাকা ছয়জন নিহত হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে। খবর এবিসি নিউজের।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড জানিয়েছে, রিভারসাইড কাউন্টির মুরিয়েটাতে শনিবার ভোর ৪টা ১৫ মিনিটের দিকে দুর্ঘটনাটি ঘটে।

এনটিএসবি প্রাথমিক তথ্যের ভিত্তিতে বলেছে, বিজনেস জেটটি লাস ভেগাসের হ্যারি রিড ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে ভোরে রওনা হয়েছিল এবং পরে ফ্রেঞ্চ ভ্যালি বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয়।

এনটিএসবি তদন্তকারী এলিয়ট সিম্পসনের মতে, অবতরণের কিছুক্ষণ আগে সামুদ্রিক স্তরটি কম সিলিং এবং দৃশ্যমানতাসহ এলাকাটিকে আবৃত করতে শুরু করে।

সিম্পসন শনিবার একটি প্রেস ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের বলেন, ‘পাইলট এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানিয়েছেন যে তিনি একটি মিসড অ্যাপ্রোচ করতে যাচ্ছেন। এমনটি সাধারণত ঘটে যখন একজন পাইলট রানওয়ের পরিবেশ দেখতে পান না।’

সিম্পসন বলেন, এয়ার ট্রাফিক কন্ট্রোল পাইলটকে পাবলিক মিসড অ্যাপ্রোচ সঞ্চালন করার জন্য ক্লিয়ার করে এবং তারপর প্লেনটিকে আবার অবতরণের জন্য ফিরে যাওয়ার জন্য ক্লিয়ার করে। বিমানটি তদন্তকারীরা মনে করেন যে ল্যান্ডিং রানওয়েটি ছিল তার থেকে প্রায় ৫০০ ফুট দূরে বিধ্বস্ত হয়েছে।

রিভারসাইড কাউন্টি শেরিফের অফিস এক বিবৃতিতে বলেছে, দুর্ঘটনার প্রতিক্রিয়া জানাতে থাকা ডেপুটিরা একটি মাঠের মধ্যে আগুনে সম্পূর্ণরূপে নিমজ্জিত একটি বিমানের অবস্থান খুঁজে পেয়েছেন।

শেরিফের কার্যালয় জানিয়েছে, বিমানটিতে থাকা ছয়জন আরোহীকে ঘটনাস্থলেই পাওয়া গেছে এবং তাদের মৃত ঘোষণা করা হয়েছে। সবাই প্রাপ্তবয়স্ক ছিলেন।

সিম্পসন আরও বলেন, বেশিরভাগ বিমান আগুনে পুড়ে গেছে। ফায়ার আধিকারিকরা জানিয়েছেন, দুর্ঘটনার আগুনে প্রায় এক একর গাছপালা পুড়ে যায় এবং সকাল সাড়ে ৫টার মধ্যে তা নিয়ন্ত্রণে আসে। ধ্বংসাবশেষ ক্ষেত্রটি প্রায় ২০০ ফুট লম্বা।

১৫ দিনের মধ্যে একটি প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। রিভারসাইড কাউন্টি বিমানবন্দরের ব্যবস্থাপক অ্যাঞ্জেলা জেমিসন এবিসি নিউজকে নিশ্চিত করেছেন যে দুর্ঘটনার তদন্তের মধ্যে ফ্রেঞ্চ ভ্যালি বিমানবন্দরটি এই সময়ে বন্ধ রয়েছে।

এফএএ অনুসারে, ফ্রেঞ্চ ভ্যালি বিমানবন্দরের কাছে এই সপ্তাহে এটি দ্বিতীয় দুর্ঘটনা। মঙ্গলবার, আরেকটি ছোট বিমান টেকঅফের পরপরই বিধ্বস্ত হয়। ঘটনায় একজন নিহত এবং তিনজন আহত হয়।

(ঢাকাটাইমস/৯জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :