ভুলে যাওয়া রোগ আছে? খাওয়া কমালেই সমাধান, বলছে গবেষণা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ জুলাই ২০২৩, ১৩:৩১ | প্রকাশিত : ২৩ জুলাই ২০২৩, ১২:৪৬

বয়সকালে অনেকেই ভুলে যাওয়ার রোগে ভোগেন। আবার কম বয়সী অনেকেরও এই সমস্যা দেখা দিচ্ছে। করোনাভাইরাস আসার পর এই সমস্যা বেড়েছে। যাদের ভুলে যাওয়ার সমস্যা আছে, খুব কাছের মানুষদের তারা মনে করতে পারেন না।

এমনকি ছোটখাটো কাজেও বারবার ভুল করেন। চিকিৎসকদের পরিভাষায়, একে অ্যালঝাইমার্স ডিজিজ বা ডিমেনশিয়া বলা হয়। বর্তমানে এ রোগের কোনো ওষুধ নেই। অর্থাৎ রোগটি একবার হলে সেরে ওঠার সম্ভাবনা নেই।

তবে সম্প্রতি এক গবেষণা কিছুটা আশা জুগিয়েছে। দেখা গেছে, এই রোগকেও প্রতিহত করা সম্ভব। অন্তত রোগটি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়া যেতে পারে। এমনটাই বলছে ওই গবেষণা। তার জন্য কী করতে হবে?

গবেষণায় বলা হচ্ছে, খাওয়াদাওয়া কমাতে হবে। অর্থাৎ অল্প করে খাবার খেতে হবে। খাবার খাওয়ার ব্যাপারে একটি বিশেষ নিয়ম মেনে চলতে হবে। তাহলেই বয়সকালে ভুলে যাওয়া রোগের আশঙ্কা কমবে।

এই বিশেষ নিয়ম বা ডায়েটের নাম ইন্টারমিটেন্ট ফাস্টিং। দীর্ঘ সময় উপোস থেকে মাঝে মাঝে খাবার খাওয়ার নাম ইন্টারমিটেন্ট ফাস্টিং। এই ফাস্টিং করতে গেলে দিনে সব মিলিয়ে তিন থেকে চার বার খাওয়া যাবে।

৫-৬ ঘণ্টা অন্তর খাবার খাওয়া যাবে‌। এই সময়ের মধ্যে মুখে কিছু তোলা যাবে না। এভাবে উপোস করে ডায়েট করতে পারলেই ডিমেনশিয়ার আশঙ্কা কমবে। তবে ইন্টারমিটেন্ট ফাস্টিং করার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া জরুরি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :