আলফাডাঙ্গায় ঢাকা লুমিনাস ও ঢাকা টাইমসের সামাজিক কর্মসূচি: ৫০ নারীকে সেলাই মেশিন, শিক্ষাপ্রতিষ্ঠানে চেয়ার-টেবিল

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ জুলাই ২০২৩, ২২:৪০ | প্রকাশিত : ২৯ জুলাই ২০২৩, ২১:১৪

ফরিদপুরের আলফাডাঙ্গায় রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের সার্বিক সহযোগিতায় আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নারীদের ৫০টি সেলাই মেশিন, তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ লাখ টাকা মূল্যের চেয়ার-টেবিল ও পরিবেশ সংরক্ষণে তিন শতাধিক ফলদ, বনজ ওষুধি বৃক্ষ রোপণ করেছে দৈনিক ঢাকা টাইমস ও সমাজসেবামূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন।

শুক্রবার উপজেলার ঐতিহ্যবাহী কামারগ্রাম কাঞ্চন একাডেমী মাঠ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে এই সেলাই মেশিন ও চেয়ার-টেবিল বিতরণ করা হয়। অনুষ্ঠানে এসব বিতরণ করেন কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান, ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন ও রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের প্রেসিডেন্ট রোটারিয়ান মো. মনজুরুল করিম। বেগম শাহানারা একাডেমি, কামারগ্রাম কাঞ্চন একাডেমি ও আলফাডাঙ্গা আদর্শ কলেজে এসব চেয়ার-টেবিল বিতরণ করা হয়। এর আগে উপজেলার টগরবন্দ ইউনিয়নের টিঠা-পানাইল কবরস্থানে তিন শতাধিক বৃক্ষরোপণ করা হয়।

এসব বিতরণকালে আরিফুর রহমান দোলন বলেন, সমাজে নিম্নবিত্ত পিছিয়ে পড়া অনেক ভাই-বোন আছেন যারা ভালো সেলাইয়ের কাজ জানেন, কিন্তু সেলাই মেশিন নাই। একটি সেলাই মেশিন হলে জীবনকর্মে ঘুরে দাঁড়াতে পারেন। আজকে কিছু নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করলাম এবং কিছু বরাদ্দপত্র দিলাম। বরাদ্দপত্র পাওয়া প্রত্যেকের বাড়িতে এই সেলাই মেশিন পৌঁছে দেয়া হবে। আমাদের এই সমাজ সেবামূলক কাজ বছরব্যাপী চলবে ইনশাল্লাহ।

দোলন বলেন, সমাজে পিছিয়ে পড়া মানুষের দারিদ্র্যতা ঘুচিয়ে সাবলম্বী করতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল আলীম সুজা, সহ-সভাপতি ইকবাল হাসান চুন্নু, রোটারি ক্লাব অব লুমিনাসের সাবেক সভাপতি কাজী সাইফুল হক, জেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. লিটন মৃধা, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি শেখ আকরামুজ্জামান, কেন্দ্রীয় কৃষক লীগ নেতা শেখ শওকত হোসেন, জেলা পরিষদ সদস্য আহসান হাবীব হাসান শিকদার, আলফাডাঙ্গা উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, পাচু‌ড়িয়া ইউ‌নিয়ন প‌রিষ‌দের চেয়ারম‌্যান মিজানুর রহমান, গোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান খান সাইফুল ইসলাম, গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খান, টগরবন্দ ইউ‌নিয়‌ন আওয়ামী লী‌গের সভাপ‌তি বীর মু‌ক্তিযোদ্ধা জালাল উ‌দ্দিন ফ‌কির, আলফাডাঙ্গা উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক কামরুল হাসান, গোপালপুর ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি হাসমত আলী কাজল, উপজেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম রানা প্রমুখ।

এ সময় ঢাকা টাইমসের মানবসম্পদ ও উন্নয়ন বিভাগের পরিচালক সৈয়দ নাঈম আলী, রোটারিয়ান কাজী সাইফুল হক, চার্টারড প্রেসিডেন্ট এবং অতিরিক্ত গভর্নর (ডিসট্রিক্ট ৩২৮১); রোটারিয়ান ভাস্কর রঞ্জন সাহা, ক্লাব সেক্রেটারি, ঢাকা লুমিনাস; রোটারিয়ান মো. আব্দুর রহিম, প্রাক্তন প্রেসিডেন্ট এবং লেফটেন্যান্ট গভর্নর (ডিসট্রিক্ট ৩২৮১); রোটারিয়ান হাদী মিজান আল হোসেন, প্রাক্তন প্রেসিডেন্ট এবং ডেপুটি গভর্নর (ডিসট্রিক্ট ৩২৮১); রোটারিয়ান আল আমিন রেদোয়ানুর রহমান, প্রেসিডেন্ট ইলেক্ট, ঢাকা লুমিনাস; রোটারিয়ান কাজী কাওসার সুইট, সার্জেন্ট এট আর্মস, ঢাকা লুমিনাস; টগরবন্দ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইমাম হাচান শিপন, টগরবন্দ ইউনিয়ন কৃষক লীগের সভাপতি নূর নবীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের সার্বিক সহযোগিতায় এর আগেও আলফাডাঙ্গা উপজেলার বিভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বৃক্ষরোপণ ও তাল বীজ বপন করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এমএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :