পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে পারে যে পাঁচ ফল

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩১ জুলাই ২০২৩, ০৯:২৬ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২৩, ০৯:২০

বিগত কয়েক দশক ধরে পুরুষের মধ্যে ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে। বিশেষত, আমাদের দেশে এই সমস্যার প্রকোপ তুলনায় অনেকটাই বেশি। তাই বিশেষজ্ঞরা পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা নিয়ে সময় থাকতেই সচেতন হওয়ার পরামর্শ দেন।

এক্ষেত্রে ভালো খবর হলো, আমাদের হাতের কাছেই এমন কিছু খাবার রয়েছে যা পুরুষের ফার্টিলিটি বাড়াতে পারে। এই তালিকায় একদম উপরের দিকেই আসবে কিছু পরিচিত ফলের নাম।

তাই বিশেষজ্ঞরা পুরুষদের সেই ফলগুলো পাতে রাখার পরামর্শ দিচ্ছেন। কারণ, এসব ফলে থাকে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্পার্মের গুণগত মান বাড়ায়। এ ধরনের ফল খেলে যে বন্ধ্যাত্বের আশঙ্কা কমবে, তা বলাই বাহুল্য।

তাহলে চলুন জেনে আসি ঠিক কোন কোন ফল প্রতিদিনকার ডায়েটে রাখলে বাড়বে পুরুষের ফার্টিলিটি।

সস্তার পেঁয়ারাই ধন্বন্তরি

বাবা হওয়ার ইচ্ছে থাকলে পেঁয়ারার মতো ফলকে অবহেলা করা চলবে না। আসলে এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন কিন্তু স্পার্মের মোটিলিটি বা নড়াচড়া করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এমনকি নিয়মিত পেঁয়ারা খেলে স্পার্ম কাউন্টও বাড়বে বলে জানিয়ে রেখেছেন বিশেষজ্ঞরা। তাই প্রতিদিন একটা গোটা পেঁয়ারা খাওয়া চাই-ই চাই। এতেই ফল পাবেন হাতেনাতে।

অ্যাভোকাডোর গুণের শেষ নেই

অ্যাভোকাডোকে এখন সুপারফুড বলতেও পিছপা হন না বিশেষজ্ঞরা। তাদের কথায়, এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, ফোলেট, ভিটামিন ই, ভিটামিন বি৬, ভিটামিন সি-এর মতো উপাদান। এসব উপাদান স্পার্মের স্বাস্থ্য ফেরানোর কাজে অত্যন্ত কার্যকরী।

এমনকি, গবেষণায় এ কথা আজ প্রমাণিত যে, নিয়মিত অ্যাভোকাডো খেলে শুক্রাণুর সংখ্যা এবং তার নড়াচড়া করার ক্ষমতা দুই-ই বাড়বে। তাই পকেটে ‘অতিরিক্ত’ টাকা থাকলে এই ফল খেতে ভুলবেন না।

কলা খেলেই ফার্টিলিটি থাকবে তুঙ্গে

প্রতিদিন একটা করে কলা খেয়েও পুরুষেরা ফার্টিলিটি বাড়িয়ে নিতে পারবেন। আসলে কলায় মজুত রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৬, পটাশিয়াম এবং পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই সমস্ত উপাদান কিন্তু হেলদি স্পার্ম তৈরির কাজে সিদ্ধহস্ত।

এমনকি নিয়মিত এই ফল খেলে যে শুক্রাণুর সংখ্যাও দ্রুত গতিতে বাড়বে, তাও জানিয়ে রেখেছেন বিশেষজ্ঞরা। তাই নিয়মিত কলা খান। এতেই হাতেনাতে মিলবে ফল।

বেদানা খাওয়া মাস্ট

এখন সারা বছরই বেদানা পাওয়া যায়। বাবা হওয়ার ইচ্ছে থাকলে নিয়মিত বেদানা খাওয়ার চেষ্টা করুন। আসলে এই ফলে রয়েছে পরিমাণ মতো ভিটামিন সি এবং ফোলিক অ্যাসিড। এই দুই উপাদান পুরুষের ফার্টিলিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

গবেষণায় দেখা গেছে, সপ্তাহে একটা করে বেদানা খেলেও স্পার্ম কাউন্ট বাড়তে পারে। তাই ফার্টিলিটির কথা মাথায় রেখে আজই বাজার থেকে বেদানা কিনে এনে খাওয়া শুরু করে দিন।

কিউই খেলেই বন্ধ্যাত্বের সমস্যা হবে পগার পার

এই বিদেশি ফলটি কিন্তু ফার্টিলিটি বাড়ানোর কাজে একাই একশো। আসলে এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ভিটামিন সি। এই দুই উপাদান স্পার্ম কাউন্ট ও স্পার্মের মোটিলিটি বাড়াতে সাহায্য করে বলে ইতিমধ্যেই একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

তাই পকেটে সইলে মাঝেমধ্যে কিউই ফল কিনে খান। এতেই উপকার পাবেন হাতেনাতে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :