দুই দেশের চার সহস্রাধিক শিল্পীর অংশগ্রহণে শিল্পকলায় ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২৩, ১০:৪০

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’। ভারত ও বাংলাদেশের ১৪৫টি দলের চার হাজারেরও বেশি সংস্কৃতিকর্মী এই উৎসবে অংশগ্রহণ করবেন। ১২তম এই উৎসব চলবে টানা ১২দিন। শেষ হবে আগামী ১৭ অক্টোবর।

শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবটির উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। সেখানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, মামুনুর রশীদ এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

গত বুধবার দুপুরে জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উৎসব সম্পর্কে বিস্তারিত জানান আয়োজকরা। জানানো হয়, উৎসবের বিভিন্ন আয়োজন একযোগে অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তন এবং বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে।

উৎসবে মঞ্চনাটকের পাশাপাশি থাকবে নৃত্য, আবৃত্তি, সংগীত, নৃত্যনাট্য ও পথনাটক প্রদর্শনী। উৎসবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনার পাশাপাশি শিশু–কিশোর সংগঠনগুলোর নানা পরিবেশনাও থাকবে। জাতীয় নাট্যশালার সামনে উৎসবের মুক্তমঞ্চ নির্মিত হয়েছে। ওই মঞ্চে প্রতিদিন বিকালে গান, কবিতা ও নৃত্যের আয়োজন থাকবে।

শুক্রবার উদ্বোধনী সন্ধ্যায় শুরুতে রয়েছে সম্মেলক জাতীয় সংগীত, উদ্বোধনী নৃত্য ও প্রদীপ প্রজ্বলন। উদ্বোধনী আলোচনার পর জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে থিয়েটার প্রযোজনা ‘মেরাজ ফকিরের মা’। এছাড়া পরীক্ষণ থিয়েটার হলে বাতিঘর প্রযোজিত নাটক ‘ভগবান পালিয়ে গেছে’, স্টুডিও থিয়েটার হলে একতা নাট্যগোষ্ঠীর ‘১৯৭১’ মঞ্চস্থ হবে।

‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’ উদযাপন কমিটির আহ্বায়ক গোলাম কুদ্দুছ জানান, উৎসবের প্রাথমিক বাজেট ৩৬ লাখ টাকা। এর মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয় দিচ্ছে ২০ লাখ টাকা ও সাউথইস্ট ব্যাংক দিচ্ছে ৫ লাখ টাকা।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :