ভারত-পাকিস্তান পরিসংখ্যানে এগিয়ে যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ১৪:২৪ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২৩, ১৩:১১

আর কিছু সময় পর এবারের বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে উপমহাদেশের দুই চির প্রতিন্দ্বন্দ্বী ভারত-পাকিস্তান। পুরো বিশ্ব অপেক্ষায় আছে এই ম্যাচটির জন্য। গ্যালারিতে বসে আজ এই ম্যাচ উপভোগ করবেন ১ লাখ ৩২ হাজার দর্শক। বিশ্বকাপের এই মহারণের আগে পরিসংখ্যানে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

শনিবার দুপুর ২টা ৩০ মিনিটে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের ১২তম ম্যাচে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ের ধারা ধরে রাখতে বদ্ধপরিকর টিম ইন্ডিয়া। আর পাকিস্তানের লক্ষ্য এবার বিশ্বকাপের তৃতীয় জয় তুলে নেওয়া।

তবে অতীত পরিসংখ্যানে চোখ রাখলে ব্যাকফুটেই থাকবে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত দুদলের সাতবারের দেখায় জয়হীন পাকিস্তান। অর্থাৎ ভারত বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত জয়ের ধারা ধরে রেখেছে। ১৯৯২ বিশ্বকাপ থেকে পাকিস্তান অপেক্ষায় রয়েছে ভারতের বিপক্ষে বৈশ্বিক আসরে জয় তুলে নেওয়ার জন্য। কিন্তু দলটি এখন পর্যন্ত সফল হয়নি।

এদিকে ভারত-পাকিস্তান এখন পর্যন্ত নিজেদের মধ্যে ১৩৪টি ওয়ানডে ম্যাচ খেলেছে। যেখানে ভারতের ৫৬ জয়ের বিপরীতে পাকিস্তানের রয়েছে ৭৩ জয়। আর ৫টি ম্যাচে কোনো ফল আসেনি। এই হিসাবে বাবরের দল কিছুটা এগিয়েই থাকে। কিন্তু সবশেষ ৫ দেখায় ভারতের জয় রয়েছে ৪টি ম্যাচে এবং পাকিস্তান জিতেছে মাত্র ১টিতে।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: আব্দুল্লাহ শফিক, ফকর জামান, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমদে, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, হাসান আলী, হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদি।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষাণ, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এনবিডব্লিউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :