ক্যানসার দূরে রাখে বীজশুদ্ধ বেদানা! ডায়াবেটিস আর ওজনও থাকে নিয়ন্ত্রণে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২৩, ০৯:৪৪

বাংলাদেশের অতি পরিচিত একটি ফল বেদানা। লাল টকটকে এই ফলের গুণের শেষ নেই। এতে রয়েছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভাণ্ডার। তাই সবাইকে নিয়মিত বেদানা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতেই একাধিক ছোট-বড় রোগের ফাঁদ অনায়াসে এড়িয়ে চলা সম্ভব।

তবে মুশকিল হলো, অনেকেই বেদানা খাওয়ার সময় শাঁসটা খেয়ে নিলেও এর বীজটা চিবিয়ে ফেলে দেন। এই কাজটার জন্যই একাধিক পুষ্টিগুণ মেলে না বলে দাবি করছেন পুষ্টিবিদরা। তাদের কথায়, বেদানার দানায় মজুত থাকা শাঁস ও বীজ একসঙ্গেই খেতে হবে। তাহলেই স্বাস্থ্যের হাল ফিরবে।

তাই আর সময় নষ্ট না করে বেদানার বীজের একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন। তাতেই ফিলবে আপনার স্বাস্থ্যের হাল হকিকত।

পেটের স্বাস্থ্য ফিরবে

বেদানার বীজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু ভিটামিন, খনিজ এবং ফাইবার। এসব উপাদান কিন্তু পেটের জন্য অত্যন্ত উপকারী। এমনকি গ্যাসট্রাইটিস, ডায়ারিয়া বা কলেরার মতো পেটের রোগের প্রকোপ কমানোর কাজেও এর জুড়ি মেলা ভার। সুতরাং পেটের হাল-হকিকত বদলে ফেলার ইচ্ছে থাকলে নিয়মিত বেদানা খান। এতেই উপকার মিলবে হাতেনাতে।

হার্টের বন্ধু

জানলে অবাক হবেন, আপনার অবহেলার বেদানার বীজের কিন্তু অ্যান্টিইনফ্লামেটরি বা প্রদাহনাশক ক্ষমতা রয়েছে। তাই নিয়মিত এই বীজ খেলেই হার্টের হাল ফিরবে, তা সহজেই অনুমেয়।

শুধু তাই নয়, এই বীজে মজুত থাকা ফাইবার কোলেস্টেরল কন্ট্রোলের কাজেও সিদ্ধহস্ত। রক্তে লিপিডের মাত্রা স্বাভাবিকের গণ্ডিতে থাকলে অনায়াসে হৃদরোগের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন। তাই নীরোগ জীবন কাটাতে এবার থেকে বীজশুদ্ধ বেদানা খান।

ওজন কমবে তরতরিয়ে

ওজন বেশি থাকাটা কোনো কাজের কথা নয়। এই কারণে কিন্তু ডায়াবেটিস, প্রেশার, কোলেস্টেরলসহ একাধিক রোগের ফাঁদে জড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ে।

ভালো খবর হলো, নিয়মিত বেদানার বীজ খেলেই কিন্তু আপনি ওজনকে সহজেই স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনতে পারবেন। আসলে এই বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা দেহের ফ্যাট পার্সেন্টেজ কমানোর কাজ সিদ্ধহস্ত। তাই মেদের বহর কমাতে চাইলে এবার থেকে বীজশুদ্ধ বেদানা খান।

ডায়াবেটিস থাকবে বশে

ডায়াবেটিস একটি ঘাতক অসুখ। এই অসুখকে নিয়ন্ত্রণে না আনতে পারলে ছোট-বড় একাধিক সমস্যার ফাঁদে জড়িয়ে পড়তে হবে! তাই যেভাবেই হোক ব্লাড সুগারকে বশে আনা দরকার।

এই কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে বেদানার দানা। কারণ এই বীজে রয়েছে এমন কিছু অ্যান্টিডায়াবেটিক উপাদান ও ফাইবার যা কিনা রক্তে গ্লুকোজ লেভেলকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীরা অবশ্যই বেদানার বীজ খান। এতেই উপকার মিলবে।

পিছু নেবে না ক্যানসার

ক্যানসারের মতো একটি জটিল অসুখ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বেদানার বীজ।

আসলে এই বীজে মজুত রয়েছে বেশ কিছুটা পরিমাণে অ্যান্টিক্যানসারাস উপাদান, যা কিনা এই মারণ রোগ প্রতিরোধের কাজে একাই একশো। সুতরাং দীর্ঘায়ু পাওয়ার ইচ্ছে থাকলে এবার থেকে বীজশুদ্ধ বেদানা খাওয়ার অভ্যাস করুন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

(ঢাকা টাইমস/২০অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :