ক্যানসার এবং ডায়াবেটিস দূরে রাখে গোলমরিচ! জব্দ থাকে হাই কোলেস্টেরলও

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২২ অক্টোবর ২০২৩, ১১:৪৭ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২৩, ০৯:৪৫

গোলমরিচ হচ্ছে একটি লতাজাতীয় উদ্ভিদ। এর ফলকে শুকিয়ে রান্নায় মশলা হিসাবে ব্যবহার করা হয়। অতি পরিচিত এই গোলমরিচের রয়েছে একাধিক চমকে দেওয়া গুণ। জানলে অবাক হবেন, এই মশলা হল কিছু কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্টের খনি।

তাই নিয়মিত গোলমরিচ খেলে যে নানাবিধ জটিল অসুখের ফাঁদ অনায়াসে এড়িয়ে চলা সম্ভব হবে, তা তো বলাই বাহুল্য!

তবে বেশি উপকার পেতে চাইলে রান্নায় গোলমরিচ ব্যবহার বাড়ানোর পাশাপাশি সালাদ বা ফলের ওপরও কিছু পরিমাণে এই মশলা ছড়িয়ে খেতে পারেন। এতেই কিন্তু উপকার মিলবে হাতেনাতে। এমনকি এড়িয়ে যেতে পারবেন জটিল সব রোগ।

তাই আর সময় নষ্ট না করে নিয়মিত গোলমরিচ খাওয়ার একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে দ্রুত জেনে নিন। এরপর নিয়মিত খাওয়া শুরু করুন। তাতেই বদলে যাবে আপনার স্বাস্থ্যের হাল-হকিকত।

অ্যান্টিঅক্সিডেন্টের খনি

গোলমরিচে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট। এসব অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু কোষের ক্ষয়ক্ষতি আটকানোর কাজে সিদ্ধহস্ত। ফলে নিয়মিত গোলমরিচ খেলে দূরে থাকে একাধিক ক্রনিক রোগ।

এই তালিকায় হার্ট ডিজিজ থেকে শুরু ক্যানসারের মতো অসুখও রয়েছে। তাই সুস্থ সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে গোলমরিচ খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতেই কিন্তু উপকার মিলবে হাতেনাতে।

ব্রেনের বন্ধু

আমাদের ব্রেন হলো শরীরের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট- সিপিইউ। তাই এই অঙ্গটির কার্যক্ষমতা হারালে গোটা শরীরের ওপরই তার নেতিবাচক প্রভাব পড়ে। তাই যেনতেন প্রকারে ব্রেন ফাংশন বাড়াতে হবে।

এই কাজে আপনাকে সঙ্গ দিতে পারে গোলমরিচ। এই মশলায় এমন কিছু উপাদান বর্তমান, যা মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে পারে। এমনকি অ্যালঝাইমার্স ও পার্কিনসনসের মতো জটিল রোগ প্রতিরোধের কাজেও এর জুড়ি মেলা ভার। তাই বিদ্যাবুদ্ধি বাড়ানোর ইচ্ছে থাকলে নিয়মিত এই মশলা সেবন করুন।

সুগার থাকবে বশে

হাই সুগার একটি জটিল অসুখ। এই রোগকে বশে না রাখলে কিডনি, হার্ট, চোখসহ একাধিক অঙ্গের বারোটা বাজতে পারে। অতএব বিপদ ঘটার আগেই সুগারকে নিয়ন্ত্রণে আনতে হবে।

এই কাজে আপনার শ্রেষ্ঠ হাতিয়ার হতে পারে গোলমরিচ। এই মশলায় এমন কিছু অ্যান্টিডায়াবিটিক উপাদান রয়েছে, যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করার কাজে সিদ্ধহস্ত। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত এই মশলা সেবন করুন।

কমবে কোলেস্টেরল

কোলেস্টেরলকে বাগে না আনতে পারলে হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওরের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে বৈকি! তাই যত দ্রুত সম্ভব কোলেস্টেরলকে বিপদসীমার নিচে নামিয়ে আনতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে গোলমরিচ। এই ভেষজে এমন কিছু উপাদান রয়েছে, যা লিপিড-কে বশে আনার কাজে সিদ্ধহস্ত। তাই হাই কোলেস্টেরল রোগীরা অবশ্যই নিয়মিত গোলমরিচ সেবন করুন। এতেই কিন্তু উপকার মিলবে হাতেনাতে।

ক্যানসার থাকবে দূরে

এই মশলায় রয়েছে পিপারাইন নামক একটি উপাদান। এই উপাদান ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে বলে একাধিক গবেষণায় উঠে এসেছে। তাই সুস্থ-সবল নীরোগ জীবন কাটাতে চাইলে যত দ্রুত সম্ভব এই ভেষজের সঙ্গে বন্ধুত্ব করুন।

(ঢাকা টাইমস/২২অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :