কুয়াকাটা ছাড়ছেন পর্যটকরা, পায়রায় ৭ নম্বর বিপদ সংকেত

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০২৩, ১৮:২৯

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হামুন’। মঙ্গলবার দিবাগত রাত থেকে উপকূলীয় এলাকায় গুড়ি-গুড়ি বৃষ্টি ও বাতাসের তীব্রতা বেড়েছে। এ পরিস্থিতিতে পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে। মঙ্গলবার সকালে আবহাওয়ার ১০ নম্বর বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ইতোমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে। ঘূর্ণিঝড় হামুনের আতঙ্কে কুয়াকাটায় আসা পর্যটকরা কুয়াকাটা ছাড়তে শুরু করেছেন। গতকালই অর্ধেক পর্যটক কুয়াকাটা ছেড়েছেন, বাকিরা আজ চলে যাচ্ছেন বলে ধারণা করছে হোটেল-মোটেল কর্তৃপক্ষ।

কলাপাড়া উপজেলা সিপিপি কর্মকর্তা মো. আসাদুজ্জামান খান বলেন, নিরাপদ স্থানে অবস্থান গ্রহণ এবং ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের সরকারি আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য উপজেলা প্রশাসন ও সিপিপির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। তবে এখন পর্যন্ত কেউ আশ্রয় কেন্দ্রে যায়নি।

ঢাকা থেকে সমুদ্র সৈকতে বেড়াতে আসা পর্যটক আনোয়ার-সামিয়া দম্পতি জানান, কুয়াকাটায় বেশ কিছুদিন থাকার প্লান থাকলেও তা আর সম্ভব হচ্ছে না। গতকাল এসে আজই চলে যাচ্ছি। তবে আগের তুলনায় কুয়াকাটায় নান্দনিকতায় আমরা অনেক মুগ্ধ হয়েছি।

আরেক পর্যটক আসাদুল বলেন, অনেকবার কুয়াকাটা ভ্রমণে এসেছি, তবে এইবার ভিন্ন অভিজ্ঞতায় ঘূর্ণিঝড় ‘হামুন’ এর মধ্যেও থেকে যাচ্ছি। অবশ্য কিছু ভয় কাজ করছে। তবে এবার উপকূলের মানুষের সাথে ঘূর্ণিঝড়ের এক অভিজ্ঞতার সামিল হতে চাই।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ জানান, আমরা সদা প্রস্তুত থাকি পর্যটকদের বাড়তি নিরাপত্তা দিতে৷ মঙ্গলবার থেকেই আমরা পর্যটকদের নিরাপত্তা দিতে মাইকিং করছি এবং তাদেরকে নিরাপদে থাকতে অনুরোধ করছি।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা উপজেলা প্রশাসন সভা করে সকল প্রস্তুতি নিয়েছি। উপকূলের সকল লোকজনকে নিরাপদে আশ্রয় গ্রহণে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। কলাপাড়া উপজেলায় মোট ১৫০টি সাইক্লোন সেল্টার ও ২০টি মুজিব কেল্লা ইতোমধ্যে প্রস্তুত রাখা হয়েছে। সেই সাথে শুকনো খাবার ও নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে।

(ঢাকা টাইমস/২৪অক্টোবর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :