সেতু নির্মাণে সড়কে অনিরাপদ গর্ত, প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর

আল-কারিয়া চৌধুরী, জয়পুরহাট
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২৩, ১৮:১৮

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় সড়কে ব্রিজের নির্মাণকাজের জন্য খুঁড়ে রাখা গর্তে দুই মোটরসাইকের আরোহী মোটরসাইকেলসহ পড়ে যান। এতে একজন মারা গেছেন। অপর আরোহী গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এর মধ্যে এমদাদুল হক ওরফে জোবাইদুল (৪৮) নামে এক ব্যক্তি ঘটনাস্থলেই মারা গেছেন। এ ঘটনায় মোটরসাইকেল আরোহী অপর যাত্রী উচাই জেরকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শফির উদ্দীন আকন্দ গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছে। নিহত এমদাদুল পাঁচবিবি উপজেলার উচাই গ্রামের মৃত জাহের আলীর ছেলে ।

সরেজমিনে গিয়ে জানা যায়, প্রায় ১৫-২০ দিন আগে উপজেলার আওলাই ইউনিয়নয়ের শেষপ্রান্তে দরগাবাজার-কামদিয়া সড়কের দরগাবাজারের পূর্ব পাশে রাস্তার মাঝখানে ব্রিজ নির্মাণের জন্য গর্ত খুঁড়ে ফেলে রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। চলাচলের জন্য পাশ দিয়ে মাটি ভরাট করে দিয়েছে। এতে অসুবিধায় পড়তে হচ্ছে পথচারীদের। গর্তের দুই পাশে ভালোভাবে নিশানা বা বাঁশ না দেওয়ায় গর্তে পড়ে আহত হচ্ছেন অনেকেই। এক সপ্তাহের ব্যবধানে অপর আরেক মোটরসাইকেল চালক ওই গর্তে পড়ে আহত হন। দীর্ঘদিন থেকে ব্রিজের জন্য রাস্তা কেটে গর্ত খুঁড়ে ফেলে রাখায় বারবার দুর্ঘটনার শিকার হচ্ছেন এলাকাবাসী। তারা দুষছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে। তাদের অসচেতনতা ও উদাসীনতায় এখানে দুর্ঘটানায় মৃত্যু হয়েছে।

প্রত্যক্ষদর্শী জাফের আলী বলেন, ভোরে বাড়ির পাশে ব্রিজের জন্য খোঁড়া গর্তে পড়ে কেউ চিৎকার করছে। চিৎকার শুনে ঘর থেকে বের হয়ে দেখি মোটরসাইকেলসহ দুজন গর্তে পড়ে আছেন। দুজনই গুরুতর আহত হয়েছেন। তখন আমি চিৎকার করলে কয়েকজন জেলে এসে গর্ত থেকে তাদের রাস্তায় তুলে এনে মাথায় পানি ঢালতে শুরু করি। এ সময় ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। আহত অপর ব্যক্তিকে হাসপাতালে পাঠানো হয়। গর্তে কোনো বাঁশ বা নিশানা না থাকায় এমন দুর্ঘটনা ঘটেছে।

স্থানীয় বাবুল হোসেন ও আনোয়ার হোসেন নামে দুজন বলেন, প্রায় ১৫-২০ দিন আগে রাস্তা কেটে ব্রিজের জন্য গর্ত খু্ঁড়ে ফেলে রেখেছেন। এতে করে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। আজকে তো একজন মারাই গেছে। ঠিকাদারের লোকজন গর্ত খুঁড়ে রেখেছে কিন্তু ওখানে যে ভালোভাবে বাঁশ দিয়ে ঝান্ডা টাঙিয়ে দেবে সেটা করেনি। এক পাশে শুধু চিকন একটা বাঁশ দিয়েছিল সেটাও নিচে পড়ে আছে। আজকে ওই গর্তে পড়ে একজন মারা যাওয়ার পর স্থানীয় মাহাবুব হোসেন নামের এক শিক্ষক জনসচেতনতার জন্য গর্তের দুই পাশে ভালোভাবে বাঁশ ও চটের বস্তা দিয়ে ঝান্ডা টাঙিয়ে দিয়েছে। তারা আগেই গর্ত খুড়ে রেখেছে। যেকারণে আজকে একজনের মৃত্যু হয়েছে।

পাঁচবিবি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সাইট ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম বলেন, আমার জানামতে নওগাঁর এসডি এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি পেয়েছেন। সম্ভবত উনারা জয়পুরহাটের কাউকে দায়িত্বে দিয়েছেন। কাজ দেখভালের দায়িত্বে কে আছেন, জানতে চাইলে তিনি বলেন, এখনো ওইভাবে কার্যাদেশ দেওয়া হয়নি। কারণ কার্যাদেশে দেখভালের দায়িত্বে কে থাকবেন সেটি উল্লেখ থাকে। বিস্তারিত স্যার বলতে পারবেন। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. আব্দুল কাইয়ুমের মুঠোফোন একাধিকবার কল দিলেও রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :