রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় টমেটো, শীতে শরীর রাখে চাঙ্গা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২৩, ১৭:৩১

দিনে গরম, মাঝরাত থেকে সকাল পর্যন্ত মৃদু ঠান্ডা। এই হলো বর্তমানের আবহাওয়া। শীত আসতে এখনো কিছুদিন বাকি। তার আগেই সক্রিয় হয়ে উঠেছে একাধিক রোগ-জীবাণু।

এসব জীবাণুর খপ্পরে পড়লেই পিছু নিচ্ছে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা। বিশেষ করে, যাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কম, তারাই এসব সমস্যার ফাঁদে পড়ছেন বেশি।

তাই চিকিৎসকরা এই সময়ে সবাইকেই রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

ভালো খবর হলো, এই কাজে আপনাকে যোগ্য সঙ্গ দিতে পারে টমেটোর মতো অত্যন্ত উপকারী একটি সবজি। এতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন ই, ভিটামিন সি, পটাশিয়ামসহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ।

তাই নিয়মিত টমেটো খেলে যে শরীরের হাল হকিকত বদলে যাবে, তা বলাই বাহুল্য! এই কারণেই শীতের দিনে এই সবজিকে পাতে জায়গা করে দেওয়ার চেষ্টা করুন। তাহলেই আর রোগভোগের আশঙ্কা বাড়বে না।

ইমিউনিটি বুস্ট করার কাজে একাই একশো

টমেটোতে রয়েছে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি বাড়ানোর কাজে একাই একাশো। এমনকি দেহে মজুত থাকা ক্ষতিকর সব পদার্থকে বাইরে বের করে দেওয়ার কাজেও এর জুড়ি মেলা ভার। এই কারণেই নিয়মিত টমেটো খেলে প্রাণঘাতী ক্যানসারের থেকেও দূরত্ব বজায় রাখা সম্ভব হবে।

জুস করে খেলেই শীতে চাঙ্গা থাকবে শরীর

শীতে বেশি উপকার পেতে চাইলে এই সবজির জুস করে খেতে পারেন। সেক্ষেত্রে এক গ্লাস পানির সঙ্গে কয়েকটি টমেটো ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই পানীয় গলায় ঢালুন। এতেই উপকার পাবেন হাতেনাতে।

এটা করলে আপনার দেহে পুষ্টি ও পানির ঘাটতি মিটে যাবে। এমনকি ঘেঁষতে পারবে না একাধিক ঘাতক অসুখ। তাই সকাল সকাল এই পানীয় দিয়ে গলা ভেজান। তাতেই সুস্থ থাকার পথ প্রশস্ত হবে। বাড়বে আয়ু।

স্যালাড হিসাবে খেলেও উপকার পাবেন

প্রতিদিনকার স্যালাডে পেঁয়াজ, শসার সঙ্গে কিছুটা পরিমাণ কাঁচা টমেটোকেও জায়গা করে দিতে পারেন। তাতেই স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যেতে সময় লাগবে না। এমনকি এভাবে টমেটো খেলে দেহে ফাইবারের ঘাটতিও পূরণ করতে পারবেন, যার ফলে তরতরিয়ে কমবে ওজন।

তাই সুস্থ থাকতে দিনে অন্তত একবার টমেটো মেশানো স্যালাড খেতেই হবে। আশা করছি, এই কাজটা নিয়ম মেনে করলেই আপনি অনায়াসে জ্বর, সর্দি, কাশির ফাঁদ এড়িয়ে চলতে পারবেন।

রান্নায় ব্যবহার বাড়ান

টমেটোর স্বাদের জাদুতে যে কোনো পদই সেরার সেরা হয়ে ওঠে। তাই ডাল থেকে শুরু করে মাছের তরকারি, ডিমের ঝোল- সবকিছুতেই টমেটোর ব্যবহার বাড়ান।

তবে রান্নায় সময় বেশি ভাজাভুজি করলে কিন্তু তেমন লাভ পাবেন না। বরং অল্প আঁচে সিদ্ধ করে রাধলেই এই সবজির সমস্ত উপকার মিলবে। এমনকি বাড়বে ইমিউনিটি। তাই রান্না করার সময় এই দিকটা খেয়াল রাখার চেষ্টা করুন।

যারা এড়িয়ে চলবেন

মাত্রাতিরিক্ত ইউরিক অ্যাসিডের কারণে যারা কষ্ট সইছেন, তারা টমেটো খেলে সমস্যা বাড়তে পারে। তাই আপনারা এই সবজি থেকে দূরত্ব বজায় রাখুন। ঠিক একইভাবে কিডনি ডিজিজে ভুক্তভোগীরাও এই সবজি খেলে বড়সড় সমস্যায় পড়তে পারেন।

(ঢাকা টাইমস/০৮নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :