দ্য হিন্দুকে ‘জামায়াত’ নিয়ে কী বলেছেন বিএনপিনেতা টুকু? কেন ‘ব্যক্তিগত মত’ বললেন রিজভী?

বিশেষ প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ১৭:১২ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২৩, ১৬:১৮

‘উদার গণতান্ত্রিক’ বিএনপি ‘রাজনৈতিক ইসলামে’ বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। জামায়াতে ইসলামীর সঙ্গে বিএনপির ‘নির্বাচনী রাজনৈতিক জোট’ এখন অতীতের ব্যাপার বলেও তিনি দাবি করেছেন।

ভারতের ইংরেজি দৈনিক দ্য হিন্দুকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রশ্নের জবাবে টুকু জামায়াতে ইসলামী প্রসঙ্গে কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন বছরগুলোতে কেন জামায়াতকে নিষিদ্ধ করেননি সেই প্রশ্নও তুলেছেন বিএনপিনেতা টুকু।

কল্লোল ভট্টাচার্যের নেওয়া টুকুর দীর্ঘ সাক্ষাৎকারটি গত বৃহস্পতিবার দ্য হিন্দু তাদের অনলাইন সংস্করণে প্রকাশ করে। ওই সাক্ষাৎকারে টুকুর কিছু বক্তব্য নিয়ে এরইমধ্যে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বিবৃতি দিয়েছেন।

ভারতীয় ইংরেজি দৈনিকটিকে দেওয়া সাক্ষাৎকারে টুকু বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রের প্রশংসা করেছেন। একইসঙ্গে তিনি বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রতি ভারতের দ্ব্যর্থহীন সমর্থন দেওয়া উচিত বলেও মনে করেন।

দ্য হিন্দু বলেছে, বিএনপি সরকারের সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু ভারতে তার সংক্ষিপ্ত সফরকালে এ সাক্ষাৎকার দেন। তিনি আজমির শরীফে খাজা মঈনুদ্দিন চিশতির মাজার জিয়ারত করেছেন। গত বুধবার ভারত ত্যাগের আগে টুকু এ সাক্ষাৎকার দেন।

সাক্ষাৎকারে টুকু বলেন, তিনি তার দলের কয়েকজন স্থায়ী কমিটির সদস্যদের একজন যারা এ পর্যন্ত কারাগারের বাইরে ছিলেন। যদিও তিনিও দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত, যা তাকে গত ছয় মাস ধরে নির্বাসনে থাকতে বাধ্য করেছিল।

সাক্ষাৎকার নেওয়া সাংবাদিক কল্লোল ভট্টাচার্য বেশ কয়েকটি প্রশ্ন রাখেন টুকুর কাছে। তার একটি ছিল— ‘আওয়ামী লীগ বিরোধীদলকে মুক্তিযুদ্ধবিরোধী বলে অভিযোগ করেছে এবং আপনার দলের (বিএনপি) সঙ্গে ইসলামপন্থীদের সম্পর্ক রয়েছে।’

জবাবে বিএনপি স্থায়ী কমিটির সদস্য টুকু বলেন, ‘আমরা সবাই দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছি। আমি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মতো মুক্তিযোদ্ধা। মেজর জিয়াই ১৯৭১ সালে রেডিওতে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। শেখ মুজিব বাকশাল ফ্রন্ট তৈরি করেছিলেন এবং বাংলাদেশে একক দলীয় ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিলেন। তার দুর্ভাগ্যজনক হত্যার পর একক দলীয় শাসনের অবসান ঘটে। তখনই জিয়াউর রহমান বহুদলীয় ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করেন।’

‘গণতন্ত্রে আওয়ামী লীগের কোনো একচেটিয়া অধিকার নেই। তারা বছরের পর বছর ধরে আমাদের সম্পর্কে মিথ্যাচার করে আসছে। জামায়াতের সঙ্গে আমাদের নির্বাচনী জোট ছিল। গণতন্ত্রে নির্বাচনের সময় রাজনৈতিক জোট তৈরি হয়। ভারতেও এক পর্যায়ে বিজেপি ও বাম দলগুলোর মধ্যে অনেক জোট হয়েছে।’

বিএনপিনেতা টুকু বলেন, ‘বিএনপি একটি উদার গণতান্ত্রিক দল এবং আমরা রাজনৈতিক ইসলামে বিশ্বাস করি না। জামায়াতের সঙ্গে সেই জোট এখন অতীতের ব্যাপার। প্রশ্নটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কেন তিনি জামায়াতকে নিষিদ্ধ করেননি তার জবাব দেওয়া উচিত।’

সেকুলারিজম, পলিটিক্যাল ইসলাম নিয়ে টুকুর বক্তব্য ও জামায়াতে ইসলামী প্রসঙ্গে মতামতের বিষয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। শনিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে রিজভী বলেছেন, জামায়াতে ইসলামী সম্পর্কে টুকুর মতামত একান্তই তার নিজস্ব। এর সঙ্গে দলের কোনো সম্পৃক্ততা নেই।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ড এবং সহিংসতার পর অজ্ঞাত স্থান থেকে বিএনপির কর্মসূচি দিয়ে আসছেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার মধ্যেই টুকুর বক্তব্য প্রসঙ্গে বিবৃতিতে দলের অবস্থান জানালেন তিনি। যদিও জামায়াত নিয়ে টুকুর মতামতের বিপরীতে দলটি এখনো আনুষ্ঠানিক কথা বলেনি।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ভূমধ্যসাগরে অন্ধকারে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

হজ পালনে সৌদি আরব গেছেন ৩২ হাজার ৭১৯ বাংলাদেশি

এবার চতুর্থ শীর্ষ চূড়া লোৎসে জয় বাবর আলীর

সাবেক সেনাপ্রধান আজিজ ও তার পরিবারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ঢাকাসহ ১২ অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্কতা

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শুরু

রাত পোহালে ভোট, ১৫৭ উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ৬০৩ জন

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রশংসায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি

কিরগিজস্তানে ভালো আছেন বাংলাদেশি শিক্ষার্থীরা: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশে গিয়ে কাগজপত্র সত্যায়নের ঝামেলা আর থাকছে না: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :