ঘূর্ণিঝড় মিধিলি: কাউখালীতে ফসলের ব্যাপক ক্ষতি

পিরোজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০২৩, ২১:৪৬

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে পিরোজপুরের কাউখালী উপজেলাসহ উপকূলীয় এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার বিরাজ করছে।

বৃহস্পতিবার গভীর রাত থেকে দমকা হাওয়া ও টানা বর্ষণ শুরু হয়েছে যা শুক্রবার পর্যন্ত চলামান রয়েছে। খুব প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। ফলে রাস্তা ঘাট প্রায় জনমানব শূন্য হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষ পড়েছে বিড়ম্বনায়।

টানা বর্ষণ ও দমকা হওয়ার ফলে ফসলের মাঠে আমন ধান মাটির সঙ্গে শুয়ে গেছে, এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে বিভিন্ন স্থানে গাছপালা ভেঙে পড়ে বিদ্যুতের লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। শুক্রবার সকাল থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে কাউখালীসহ উপকূলীয় বিভিন্ন এলাকা।

স্বাভাবিক জোয়ারের চেয়ে নদীগুলোতে তিন চার ফুট পানি বৃদ্ধি হাওয়ায় নিম্নাচল প্লাবিত হয়েছে। ফলে শীতকালীন সবজির ক্ষেত পানির নিচে তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সাতটি উপজেলায় ৫৬১ আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছে। এ ছাড়াও ঘূর্ণিঝড় ‘মিধিলি’ মোকাবিলায় জেলা শহরসহ সাতটি উপজেলায় আটটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। দুর্যোগ মোকাবিলায় জেলা প্রশাসনের কাছে চার লাখ ১০ হাজার টাকা, ৪৬ বান্ডিল টিন, ৪১২ মেট্রিকটন চাল এবং পাঁচ হাজার ৬০০ কম্বল রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল মোল্লা জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় উপজেলার পাঁচটি ইউনিয়নের ১২টি সাইক্লোন সেন্টার, ১৬টি দ্বিতল প্রাইমারি বিদ্যালয়, ১৭টি মাধ্যমিক ও কলেজ আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :