সোনালি স্বপ্নে বিভোর আত্রাইয়ের সবজি চাষিরা

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২৩, ১৪:১৯

রাতের শেষে কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। এ বার্তার সঙ্গে সঙ্গে উত্তর জনপদের শষ্য ভান্ডার খ্যাত নওগাঁর আত্রাই উপজেলায় শীতকালীন সবজি চাষে ব্যস্ত হয়ে পড়েছেন স্থানীয় কৃষকরা।

জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও জমির পরিচর্যা করতে গিয়ে দম ফেলার সময় পাচ্ছেন না তারা।

সোনালী স্বপ্নে বিভোর কৃষকরা শিশির ভেজা ভোরে ছুটছেন জমিতে। হাল চাষ, চারা রোপণ, ক্ষেতে পানি সেচ ও আগাছা পরিষ্কার করাসহ দিনভর ব্যস্ত সময় পার করছেন।

জানা যায়, এ অঞ্চলে উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে পাঠানো হয় নওগাঁ সদরসহ পার্শ্ববর্তী জেলা গুলোতে।

ইতোমধ্যে কৃষকদের স্বপ্ন দেখিয়ে বিস্তীর্ণ মাঠে শোভা পাচ্ছে সারি সারি শিম গাছ, ফুলকপি, বাঁধাকপি, লাউ, বেগুন, মুলা, করলা, পটল, পালং ও লাল শাকসহ রকমারি শীতকালীন সবজির চারা।

এবার আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের আশা করছেন স্থানীয় কৃষকরা। স্বপ্নীল এ আশায় ভোর থেকে বিকেল পর্যন্ত মাঠে কাজ করছেন তারা।

এদিকে ধান চাষে লোকসান ঠেকাতে দিন দিন সবজি চাষে ঝুঁকে পড়ছেন স্থানীয় কৃষকরা।

উপজেলার ভবানীপুর গ্রামের কৃষক সাজ্জাদ হোসেন, তারাটিয়া গ্রামের কৃষক রফিকুল ইসলাম ও মির্জাপুর গ্রামের কৃষক শ্রী নেপাল বলেন, স্বল্প সময়ে ও স্বল্প পুঁজিতে সবজি চাষ করা যায়। পরিশ্রমও তুলনামূলক কম। ফলে অন্যান্য ফসলের চাইতে সবজি চাষে লাভ বেশী হয় বলে জানান তারা।

এ বিষয়ে উপজেলার তারাটিয়া ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. জাহিদ হাসান বলেন, সবজির কদর সারাদেশেই রয়েছে। তবে আগাম সবজি চাষ করতে পারলে বেশি মুনাফা পাওয়া যায়। আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব বলেও জানান তিনি।

উপজেলার ভবানীপুর ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মার্জিয়া পারভিন বলেন, শীতকালীন সবজি চাষে কৃষকরা যাতে লাভবান হতে পারেন এবং কোনো প্রকার সমস্যায় না পড়েন এ জন্য আমরা সার্বক্ষণিক নজর রাখছি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তাপশ কুমার রায় বলেন, কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করা হয়েছে। অনুকূল পরিবেশ পাওয়ায় ভালো ফলন এবং ভালো দাম পাবেন বলে মনে করছেন তিনি।

( ঢাকা টাইমস/২৫নভেম্বর/পিএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :