রাজধানীতে জামায়াতের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ, আটক ৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০২৩, ১০:৪৩

বিএনপি ও সমমনাদের ৭ম দফায় ডাকা অবরোধের প্রথম দিনে রাজধানীর বিভিন্ন স্পটে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামী নেতাকর্মীরা। এসময় ৪ জনকে আটক করেছে পুলিশ।

রবিবার সকালে ঢাকা মহানগরী দক্ষিণের পল্টন জোনের আয়োজনে রাজধানীর বেইলি রোডে সড়ক অবরোধ করা হয়। জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিনের নেতৃত্বে বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য শাহীন আহমদ খান, অ্যাডভোকেট মারুফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান শাহীন প্রমুখ।

এসময় ড. হেলাল উদ্দিন বলেন, ‘বাংলাদেশের প্রতিটি নাগরিকের রাজনীতি করার সাংবিধানিক অধিকার রয়েছে। কিন্তু ফ্যাসিস্ট আওয়ামী সরকার জনগণের সেই প্রাপ্য অধিকার দিতে চায় না। বিরোধী দল ও মতের লোকদের কারাগারে রেখে তারা আজীবন ক্ষমতার মসনদে বসে থাকার স্বপ্নে বিভোর। আওয়ামী গোষ্ঠী মুখে গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বললেও মূলত তারা স্বৈরতন্ত্র কায়েম করে বাংলাদেশে জুলুমতন্ত্র চালাচ্ছে। তারা জনগণের ভোট ও ভাতের অধিকার কেড়ে নিয়েছে। জনগণ নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য আজ রাজপথে নেমে আসতে বাধ্য হয়েছে। এবার আওয়ামী সরকারের পদত্যাগ ও কেয়ার টেকার সরকার ব্যবস্থা ছাড়া এদেশে আর কোন নির্বাচন করতে দেওয়া হবে না। জীবনবাজি রেখে ঘোষিত প্রহসনের তফসিল বাতিল করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে ইনশাআল্লাহ’।

তিনি বলেন, ‘২০১৪ সাল ও ১৮ সালের মতো একতরফা পাতানো প্রহসনের নির্বাচন বাংলাদেশের জনগণ আর দেখতে চায় না। পুলিশের কতিপয় অতি উৎসাহী কর্মকর্তাগণ সরকারের ঘোষিত নীল নকশার কর্মসূচি বাস্তবায়নে মরিয়া হয়ে উঠেছে। আমরা বলতে চাই, জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে আপনারা ঘৃণিত ব্যক্তিতে পরিণত হচ্ছেন। এভাবে চলতে থাকলে দেশের জনগণই আপনাদেরকে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপ করবে। আদালতের ঘাড়ে বন্দুক রেখে বিরোধী রাজনৈতিক নেতৃবৃন্দকে সাজা প্রদান করে সরকার অংশগ্রহণমূলক নির্বাচনের পথ রুদ্ধ করছে। দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে ক্ষমতা দীর্ঘায়িত করার পাঁয়তারা চলছে। অন্যদিকে দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে বাংলাদেশের মানুষের নাভিশ্বাস উঠেছে। এভাবে কোন রাষ্ট্র চলতে পারেনা। তিনি সরকারকে একগুঁয়েমি ও হঠকারিতা পরিহার করে গণতান্ত্রিক অভিযাত্রায় ফিরে আসার আহ্বান জানান। একইসাথে অবিলম্বে পদত্যাগ করে তত্ত্বাবধাক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, ফরমায়েশি তফসিল প্রত্যাহার এবং পুনর্গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে নতুন নির্বাচনী তফসিল ঘোষণার আহ্বান জানান’।

এদিকে খিলগাঁও-বনশ্রী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সালামের নেতৃত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন মহানগরী দক্ষিণের মজলিশে শূরা সদস্য ও খিলগাঁও জোনের সহকারী পরিচালক জনাব আব্দুল্লাহ আল আমিন, মহানগরী মজলিশে শূরা সদস্য জনাব মো. আব্দুর রহমান, জনাব আসিফ আদনান প্রমুখ।

ধোলাইপাড়ে মহানগরী মজলিসে শুরা সদস্য মোহাম্মদ মহিউদ্দিনের নেতৃত্বে সড়ক অবরোধ করতে গেলে পুলিশি বাধার সম্মুখীন হয়। এসময় ঘটনাস্থল থেকে ৪ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করে নিয়ে যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

সদরঘাট শ্যামবাজারে সড়ক অবরোধ করছেন জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য কামরুল আহসান হাসানের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য মুতাসিম বিল্লাহ, রবিউল ইসলাম, জামায়াত নেতা কামরুজ্জামান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

ধানমন্ডিতে সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি হাফেজ রাশেদুল ইসলামের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শূরা সদস্য এম এ আলীসহ ধানমন্ডি থানার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

‘সব গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হবে এবং শিগগির স্বৈরতান্ত্রিক সরকারের পতন’

মামুনুল হকের জামিন, কারামুক্তির অপেক্ষা

হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া

ওমরাহ করতে সস্ত্রীক ঢাকা ছাড়লেন মির্জা ফখরুল

বিএনপির রাজনীতির মূল উদ্দেশ্য যে কোনো উপায়ে ক্ষমতা দখল: ওবায়দুল কাদের

রাজধানীতে জনসাধারণের মাঝে মহিলা পার্টির পানি ও শরবত বিতরণ

বিএনপি নয়, আ.লীগের নেতা ও তাদের স্বজনরা দেশ ছেড়ে যাচ্ছে: রিজভী

উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীর কোন কোন স্বজন অংশ নিতে পারবেন না জানালেন শেখ হাসিনা

এভারকেয়ারে ভর্তি খালেদা জিয়া, এবার কতদিন থাকতে হবে হাসপাতালে?

ত্যাগের মহিমায় মানবসেবা করে গিয়েছেন স্বামী বিবেকানন্দ: মেয়র তাপস

এই বিভাগের সব খবর

শিরোনাম :