মেয়াদ বাড়িয়ে ভারতের কোচ থাকছেন রাহুল দ্রাবিড়ই

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১৮:১৪

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছে ভারতের। বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ নিয়েই এবার দায়িত্ব ছাড়তে চেয়েছিলেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। তবে এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মেয়াদ বাড়ানোর প্রস্তাবে রাজি হয়েছেন রাহুল দ্রাবিড়। তবে ঠিক কত দিন দ্রাবিড়ের মেয়াদ বেড়েছে সেটা এখনো জানা যায়নি। অন্তত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড় থাকছেন, এটুকু নিশ্চিত করেছে ইএসপিএনক্রিকইনফো।

নভেম্বরে তার মেয়াদ শেষ হওয়ার পর তিনি আর চুক্তি নবায়ন করবেন না বলেও জানিয়ে দেন। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে চলমান টি-টোয়েন্টি সিরিজেও ডাগআউটে নেই সাবেক এই তারকা ব্যাটার। ফলে জাতীয় দলের অস্থায়ী ভার সামলাচ্ছিলেন ভিভিএস লক্ষ্মণ। অন্যদিকে রাহুলকে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছিল বিসিসিআইও। অবশেষে তারা সফল হয়েছে, রাহুল দ্রাবিড়কেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে বহাল রাখা হয়েছে।

আজ (২৯ নভেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। যেখানে রাহুলের সঙ্গে জাতীয় দলের পুরো কোচিং স্টাফের মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়েছে। তবে সেখানে তাদের মেয়াদের সময়সীমা জানানো হয়নি। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, তাদের মেয়াদ কমপক্ষে ২০২৪ বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হতে পারে, অর্থাৎ ওই বছরের জুন পর্যন্ত দায়িত্বে থাকছেন রাহুল ও কোচিং স্টাফ!

সে হিসেবে ভারত জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে ভিক্রম রাঠোর, পরেশ মামব্রে বোলিং কোচ এবং টি দিলিপ ফিল্ডিং কোচ পদেই দায়িত্ব পালন করে যাবেন।

বিসিসিআই বিবৃতিতে জানায়, ভারতীয় দলের জন্য অসামান্য অবদান এবং দারুণ পেশাদারিত্ব দেখানোয় দ্রাবিড়ের জন্য বোর্ড কৃতজ্ঞতা প্রকাশ করছে। একইসঙ্গে জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান এবং জাতীয় দলের অস্থায়ী কোচ পদেও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন লক্ষ্মণ। একইসঙ্গে দ্রাবিড়-লক্ষ্মণ জুটির মাঠের ভূমিকাও ছিল কিংবদন্তিতুল্য। তারা ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে কাছ থেকে কাজ করেছেন।

২০২৩ বিশ্বকাপ পর্যন্ত রাহুল দ্রাবিড়ের মেয়াদ ছিল প্রধান কোচ হিসেবে। এরপর গুঞ্জন শোনা গিয়েছিলো, মেয়াদ বাড়াচ্ছেন না ভারতের এই সাবেক ক্রিকেটার। তবে অবশেষে সেই গুঞ্জন উড়িয়ে দিয়ে ভারতের প্রধান কোচ হিসেবে অন্তত আরও এক বছর দেখা যাবে তাকে।

এর আগে দুই বছরের চুক্তিতে ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। তার অধীনে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হারলেও জিতেছে এশিয়া কাপ।

নতুন মেয়াদে কোচ হয়ে দ্রাবিড় বলেন, ‘গত দুই বছর ভারতীয় দলের সঙ্গে পথচলাটা খুবই স্মরণীয় ছিল। এই পথচলায় একসঙ্গে আমরা উত্থান-পতন দেখেছি। দলে একে অন্যের প্রতি যে আস্থা সেটা বিস্ময়কর। ড্রেসিংরুমের এই সংস্কৃতি নিয়ে আমি সত্যিই গর্ব করি। আমার ওপর ভরসা রাখার জন্য, আমার লক্ষ্যের প্রতি ভরসা রাখার জন্য ও প্রয়োজনীয় সমর্থন দেয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই।’

দ্বিতীয় মেয়াদে দ্রাবিড়ের প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা সফর। যে সফরে প্রোটিয়াদের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্টে খেলবে ভারত।

(ঢাকাটাইমস/২৯ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

সাকিবের রংপুরকে কাঁদিয়ে ফাইনালে তামিমের বরিশাল

শামীমের ঝোড়ো ফিফটিতে বরিশালকে চ্যালেঞ্জ ছুড়ে দিল সাকিবের রংপুর

বিপিএল: সাকিবদের বিপক্ষে টস জিতে বোলিংয়ে তামিমের বরিশাল

বাঁচা-মরার ম্যাচে আজ যেমন হতে পারে সাকিব-তামিমদের একাদশ

যুক্তরাষ্ট্রে ব্রাজিলের দুটি প্রতিপক্ষ চূড়ান্ত, সূচি ঘোষণা

সাকিব-তামিমের ‘ব্যক্তিগত ইস্যু’ নিয়ে যা বললেন রংপুরের কোচ

বিপিএল: ফাইনালে কুমিল্লার সঙ্গী কে, তামিমের বরিশাল নাকি সাকিবের রংপুর

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

এই বিভাগের সব খবর

শিরোনাম :