বাজেট সমস্যা: কপ-২৮ সম্মেলনে যেতে পারছেন না জার্মান ভাইস চ্যান্সেলর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৪:২২ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৪:১৯

বাজেট সংক্রান্ত জটিলতার জন্য জার্মানির ভাইস চ্যান্সেলর হাবেক দুবাইয়ের কপ-২৮ সম্মেলনে যোগ দিতে পারছেন না। চ্যান্সেলর শলৎসই তাকে দুবাই-যাত্রা বাতিল করতে নির্দেশ দিয়েছেন বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

রবিবার সরকারি মুখপাত্র বর্লিনে জানিয়েছেন, জাতীয় অর্থনীতি ও জলবায়ু বিষয়ক মন্ত্রী ও ভাইস চ্যান্সেলর রবার্ট হাবেকের প্রথমে দুবাই যাওয়ার কথা ছিল। তারপর তার ওমান, ইসরায়েল ও সৌদি আরবে যাওয়ার কথা ছিল।

তারপরেও শলৎস হাবেককে সফরে যেতে নিষেদ করার কারণ হলো, তিনি চাইছেন ২০২৪-এর বাজেট তৈরি নিয়ে এখন সম্পূর্ণ মনোনিবেশ করুন অর্থমন্ত্রী। জোট শরিকদের সঙ্গে বিস্তারে আলোচনাও দরকার। এই পরিস্থিতিটা তৈরি হয়েছে আদালতের একটি রায়ের পর। জর্মানির সাংবিধানিক আদালত সম্প্রতি জানিয়ে দিয়েছে, কোভিডের সময় তৈরি করা একটা তহবিল এই বাজেটে ব্যবহার করা যাবে না। তারপর এখন নতুন করে পুরো পরিকল্পনা করতে হচ্ছে সরকারকে।

সরকারি মুখপাত্র আরও জানিয়েছেন, হাবেক পরে যখনই সম্ভব হবে, তখন এই সফর করবেন। তবে শলৎস ও পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক ইতিমধ্যে কপ-২৮ সম্মেলনে যোগ দিয়েছেন।

প্রসঙ্গত, দেশটির বর্তমান শাসক তিন দলের জোটে সবচেয়ে আগে বাজেট নিয়ে নেতাদের মতৈক্যে পৌঁছাতে হবে। শলৎস হলেন সোস্যাল ডেমোক্র্যাট (এসপিডি) নেতা, হাবেক গ্রিন পার্টির এবং অর্থমন্ত্রী লিন্ডনার ফ্রি ডেমোক্র্যাটদের (এফপিডি) প্রতিনিধি।

হাবেক জানিয়েছেন, ‘আমাদের তিন দলের মধ্যে মতৈক্যে পৌঁছানোর বিষয়ে আমি খুবই আশাবাদী।’

ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :