শীতে রূপচর্চায় ম্যাজিকের মতো কাজ করে অ্যালোভেরা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৮:৩৫

ত্বকের যত্নে কিংবা চুলের দেখাশোনা- অ্যালোভেরার ছোঁয়ায় সেই যত্ন যেন আলাদা মাত্রা পায়। অ্যালোভেরার উপকারিতা নিয়ে আলাদা করে এখন আর বলার প্রয়োজন পড়ে না। রূপচর্চায় বহু দিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে অ্যালোভেরা।

এছাড়া অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে দারুণ কাজ করে।

শীতে এমনিতে ত্বকের অবস্থা কাহিল হয়ে যায়। অত্যাধিক মাত্রায় রুক্ষ এবং শুষ্ক হয়ে পড়ে ত্বক। তার উপর দূষণ তো রয়েছেই। ধুলা, বালি, ধোয়াঁয় ত্বকের একেবারে দফারফা অবস্থা। এই অবস্থায় ত্বকের হাল ফেরাতে ভরসা রাখতে পারেন অ্যালোভেরার উপর।

অনেকেরই প্রতিদিনের রূপরুটিনে অ্যালোভেরা থাকে। বিশেষ করে রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা মাখার অভ্যাস রয়েছে অনেকেরই। ত্বকের মসৃণতা আনা থেকে শুরু করে ব্রণ কমানো- সবেতেই অ্যালোভেরার জুড়ি মেলা ভার।

অ্যালোভেরার গুণ বহুমুখী। এর নির্যাস এমনিতেই ভীষণ কার্যকর। তবে অনেকেই অ্যালোভেরা দিয়ে ফেসপ্যাক তৈরি করেও ব্যবহার করেন। অ্যালোভেরা ব্যবহার করে বাড়তি সুফল পেতে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন কয়েকটি উপকরণ। যেমন-

১। অনেকেই রাতে অ্যালোভেরা ব্যবহার করেন। শুধু অ্যালোভেরা না মেখে এর সঙ্গে মেশাতে পারেন ভিটামিন ই অয়েল। তারপর ভালো করে ত্বকে মালিশ করে শুয়ে পড়ুন।

ভিটামিন ই এমনিতেই ত্বকের জন্য দারুণ উপকারী। সেই সঙ্গে যদি মেশে অ্যালোভেরা, তাহলে ত্বকে পরিবর্তন আসতে বাধ্য।

২। অ্যালোভেরার সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটিকে মুখে, পিঠে, গলায় ভালো করে মেখে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

প্রতিদিন না হলেও সপ্তাহে কয়েক দিন এই মিশ্রণটি ব্যবহার করুন। ত্বকে পরিবর্তন দেখতে পাবেন। আরও একটি কথা হলো- অ্যালোভেরা সহজলভ্য। শহরের বাজারগুলোতে ১০-১৫ টাকা দিয়েই অ্যালোভেরার বড় একটি পাতা পাওয়া যায়।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :