বেশি বেশি সন্তান জন্মদানের আহ্বান জানিয়ে কাঁদলেন কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ২২:২৩

দেশের নাগরিকদের বেশি বেশি সন্তান জন্মদানের আহ্বান জানিয়ে কাঁদলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে কিমের একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখায় যায় কথা বলতে বলতে একপর্যায়ে আবেগাপ্লুত হয়ে চোখের পানি মুছলেন তিনি।

এদিন রাজধানী পিয়ংইয়ং- দেশটির মায়েদের নিয়ে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় কিম দেশের সকল মা-কে ধন্যবাদ জানান।

ফক্স নিউজ ও নিউজউইকের প্রতিবেদন সূত্রে জানা গেছে, দীর্ঘ দিন ধরে উত্তর কোরিয়ায় জন্মহার নিম্নমুখী। আশঙ্কাজনকভাবে দেশটির জনসংখ্যা কমছে। তাই দেশের নাগরিকদের অধিক সন্তান নিতে অনুরোধ করেছেন কিম। এক পর্যায়ে দেশে শিশু জন্ম দেয়া তার লালন-পালন করাকে রাষ্ট্রীয় দায়িত্ব পালন বলে ঘোষণা করেন কিম।

কিম আরও বলেন, কমতে-থাকা জন্মহারকে নিয়ন্ত্রণ করতে বাচ্চার জন্ম দেয়া এবং সেই শিশুর উপযুক্ত যত্ন নিশ্চিত করাই আমাদের প্রধান লক্ষ্য।

কথা বলতে গিয়ে ব্যক্তিগত স্মৃতিচারণ করে আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। কিম বলেন, পার্টিতে কোনো কোনো সময় যখন আমি কঠিন পরিস্থিতিতে পড়ি, তখন আমার মায়ের কথা মনে পড়ে।

মায়ের কথা বলতে গিয়ে কিম কান্নায় ভেঙে পড়েন। তখন তার সামনে থাকা অনেককেও চোখ মুছতে দেখা যায়।

এনডিটিভির খবরে বলা হয়, দেশটির প্রশাসন জন্মহার বাড়াতে উঠে পড়ে লেগেছে। কেননা দেশটিতে অদূর ভবিষ্যতে কর্মক্ষম জনসংখ্যা কমার আশঙ্কা তৈরি হয়েছে।

উত্তর কোরিয়ার ফার্টিলিটি রেট .৮। যদিও প্রতিবেশীদের থেকে এরপরেও এগিয়ে আছে তারা। দক্ষিণ কোরিয়ার জন্মহার .৭৮ এবং জাপানে .২৬। উত্তর কোরিয়াও যে সেদিকেই যাচ্ছে তা আগেভাগেই বুঝতে পেরেছেন কিম। তাই তিনি সময় থাকতেই বেশি বেশি সন্তান জন্ম দেয়ার আহ্বান জানিয়েছেন।

(ঢাকা টাইমস/০৭ডিসেম্বর/এসআইএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :