চট্টগ্রামে ভোটকেন্দ্র বেড়েছে ১২৪টি, ভোটার বেড়েছে ৬ লাখ

চট্টগ্রাম ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০২৩, ১৫:২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

চট্টগ্রামে এবার ১৬ সংসদীয় আসনে ভোটকেন্দ্র বেড়েছে ১২৪টি। সবমিলে দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামে ২ হাজার ২৩ কেন্দ্র ও ১৩ হাজার ৭৩২ কক্ষে আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ করা হবে। এবার চট্টগ্রামের মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। পুরুষ ভোটার ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন এবং মহিলা ভোটার ৩০ লাখ ২৪ হাজার ৭৫১ জন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার অফিস থেকে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে মোট ভোটকেন্দ্র ছিল ১৮৯৯টি আর ভোট কক্ষের সংখ্যা ছিল ১০ হাজার ৮৮৭টি। গত ৫ বছরে চট্টগ্রামে ভোটার বেড়েছে ৬ লাখ ৭৬ হাজার ৯৩২ জন।

এই ব্যাপারে চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. এনামুল হক বলেন, গেজেট আজকে প্রেসে গেছে শুনেছি। আজকের তারিখে প্রকাশ হবে। আইন অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনের ২৫ দিন আগে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশের করার বিধান রয়েছে। আগামী ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার চট্টগ্রামে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ২০২৩টি এবং ভোটকক্ষের সংখ্যা ১৩ হাজার ৭৩২টি। ভোটার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। পুরুষ ভোটার ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন এবং মহিলা ভোটার ৩০ লাখ ২৪ হাজার ৭৫১ জন।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, গত ৪ ডিসেম্বর থেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করছে নির্বাচন কমিশন (ইসি)। এটি ধারাবাহিকভাবে সম্পন্ন করা হবে। জাতীয় সংসদ নির্বাচনের ভোটের অন্তত ২৫দিন আগে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ আইনি বাধ্যবাধকতা থাকায় গত ৪ ডিসেম্বর থেকে গতকাল দেশের ৩০০ আসনের সবকেন্দ্রের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। বাংলাদেশ সরকারি মুদ্রণালয়ে ধারাবাহিকভাবে গেজেট ছাপানো হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

ইসির উপসচিব (নির্বাচন সমন্বয় ও সহায়তা শাখা) মো. মাহবুব আলম শাহ স্বাক্ষরিত ভোটকেন্দ্রের গেজেট সকলের জ্ঞাতার্থে প্রকাশ করছে ইসি সচিবালয়। এতে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর, ভোটকেন্দ্রের নাম ও অবস্থান, ভোটকক্ষের সংখ্যা, ভোটার এলাকা, পুরুষ, নারী, হিজড়া ভোটার এবং মোট ভোটার সংখ্যা উল্লেখ করা হয়েছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনে মোট ভোটার সংখ্যা ছিল ৫৬ লাখ ৩৭ হাজার ৪৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ছিল ২৯ লাখ ১২ হাজার ৭৫ জন এবং মহিলা ভোটার সংখ্যা ২৭ লাখ ২৫ হাজার ৩৯০ জন।

গেজেট অনুযায়ী চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের মধ্যে চট্টগ্রাম-১ মীরসরাই আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০৬টি। চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৪২টি, চট্টগ্রাম-৩ সন্দ্বীপ আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৮৪টি, চট্টগ্রাম-৪ সীতাকুন্ড আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১২৪টি, চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৪৬টি, চট্টগ্রাম-৬ রাউজান আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৯৫টি, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া উপজেলা ও বোয়ালখালী উপজেলার শ্রীপুর–খরণদ্বীপ ইউনিয়ন) আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০৩টি, চট্টগ্রাম-৮ বোয়ালখালী উপজেলা (শ্রীপুর–খরণদ্বীপ ইউনিয়ন ব্যতীত) এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৮৪টি, চট্টগ্রাম–৯ কোতোয়ালী-বাকলিয়া আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৪২টি, চট্টগ্রাম-১০ ডবলমুরিং আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৪৮টি, চট্টগ্রাম-১১ (বন্দর–পতেঙ্গা) আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৫২টি, চট্টগ্রাম-১২ পটিয়া আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১০৮টি, চট্টগ্রাম–১৩ আনোয়ারা–কর্ণফুলী আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১১৮টি, চট্টগ্রাম–১৪ (চন্দনাইশ ও সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর, পুরানগড় ও খাগরিয়া ইউনিয়ন) আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১০০টি, চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া উপজেলা ও সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর, পুরানগড় ও খাগরিয়া ইউনিয়ন ব্যতীত) আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৭টি, চট্টগ্রাম–১৬ বাঁশখালী আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১১৪টি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :