মেডিকেলে ভর্তিতে থাকছে না জেলা কোটা, দ্বিতীয়বারে কাটা যাবে ১০ নম্বর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৬ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩২

মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস ভর্তির সময় থাকছে না জেলা কোটা। মুক্তিযোদ্ধা কোটাতে ভর্তির সময় আসন খালি থাকলে সেসব আসনে সাধারণ শিক্ষার্থীদের জন্য রয়েছে ভর্তির সুযোগ। এরইসঙ্গে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি থাকা শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি হওয়ার সুযোগ থাকছে, তবে কাটা যাবে ১০ নম্বর।

রবিবার ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এসব সিদ্ধান্ত নেয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, রবিবার ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় অধিকাংশের মতামতের ভিত্তিতে জেলা কোটা বাতিল করা হয়েছে। এ ছাড়া গত বছর মুক্তিযোদ্ধা কোটায় বেশ কিছু আসন ফাঁকা থেকে গেছে। এবার সেসব আসন কীভাবে পূরণ করা যায়, তা নিয়ে পর্যালোচনা করা হয়েছে। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সঙ্গেও পরামর্শ করা হয়েছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হলো; মুক্তিযোদ্ধা কোটায় নির্ধারিত সময়ে আসন পূরণ করা না গেলে, সেসব আসনে সাধারণ শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হবে।

দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের বিষয়ে সুখবর দিয়ে তিনি আরও বলেন, ভালো কোথাও ভর্তির সযোগ পেতে ভর্তি থাকা অনেক শিক্ষার্থী দ্বিতীয়বার পরীক্ষা দেয়। সুযোগ পেলে তার আগের আসনটি নষ্ট হয়ে যায়। এতে সরকারের অর্থ অপচয় হয়। এবার এ বিষয়ে কঠোরতার জন্য সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি থাকা দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ১৫ নম্বর কাটার পরামর্শ দেয়া হয়েছিল। পরে সবার পরামর্শে ১০ নম্বর কাটার সিদ্ধান্ত হয়। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় নিরুৎসাহিত করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি নেই, এমন শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিলে আগের মতো ৫ নম্বর কাটা যাবে বলেও জানান তিনি।

তবে জেলা কোটা আবেদনের জন্য বরাদ্দ রাখা হয় ২০ শতাংশ আসন। এই কোটা সবার জন্যই প্রযোজ্য। ২০২২-২৩ শিক্ষাবর্ষে জেলা কোটায় প্রায় ৭৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছিলেন। গড়ে প্রতিটি জেলা থেকে প্রায় ১২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এ সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এমএইচ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

নেপালের জলবিদ্যুৎ কিনছে ভারত, অপেক্ষায় বাংলাদেশ

দেশের তাপমাত্রা মে মাসে রেকর্ড ভাঙার আশঙ্কা

হজ ফ্লাইট শুরু ৯ মে

রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়, সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ক্লাস

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসিনা-থাভিসিন দ্বিপাক্ষীক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা স্বেচ্ছাচারিতামূলক: টিআইবি

রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-ব্যাংকক: পররাষ্ট্রমন্ত্রী

একযোগে আট বিভাগে সম্পন্ন হলো ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

এই বিভাগের সব খবর

শিরোনাম :