দূষিত বায়ুর শহর: ফের শীর্ষ স্থানে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ০৮:২৫ | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ০৮:৪৩

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় টানা দ্বিতীয় দিনের মতো শীর্ষ স্থানে এসেছে ঢাকা। এর আগে ২৬ ও ২৭ ডিসেম্বরও টানা দুই দিন শীর্ষ স্থানে ছিল রাজধানী শহরটি। এর মধ্যে ২৭ ডিসেম্বর স্কোর ছিল ৩২৫, যা দুর্যোগপূর্ণ বলে ধরা হয়। এরপর নতুর বছরের প্রথম দিন গতকাল সোমবার শীর্ষ স্থানে উঠে আসে মেগাসিটি।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা ২৭ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর দেখা যায় ২৫৬, যা খুব অস্বাস্থ্যকর বলে ধরা হয়।

এখন দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা, স্কোর ২৫০। ভারতের রাজধানী শহর দিল্লি রয়েছে তৃতীয় স্থানে, স্কোর ২০৬। এইু দুটি শহরের বায়ুমানও ‘খুব অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের করাচি, স্কোর ১৯৬; পঞ্চম স্থানে চীনের উহান, স্কোর ১৮৭; ষষ্ঠ পাকিস্তানের লাহোর, স্কোর ১৮৪; সপ্তম চীনের হ্যাংঝো, স্কোর ১৮০; অষ্টম স্থানে ভারতের মুম্বাই, স্কোর ১৭৪; নবম ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৭০; দশম স্থানে রয়েছে নর্থ মেসিডোনিয়ার স্কোপজে এবং শহরটির স্কোর ১৬৩।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :